অনুষ্ঠানে বর্ষার কবিতা শোনালেন কবি ওমর কায়সার ও কামরুল হাসান বাদল। আর বর্ষা নিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শৈবাল দাশ সুমন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, আলোকচিত্রী মউদুদুল আলম, সাংবাদিক ডেইজি মউদুদ, মিথুন দত্ত, এ এস এম ইকবাল প্রমুখ। পোর্ট্রেটের পরিচালক আলোকচিত্রী রূপম চক্রবর্তী স্বাগত বক্তব্য রাখেন। গান, আড্ডা আর কবিতার পাশাপাশি মিলনায়তনে চলছিল মৌসুমি ফলের প্রদর্শনী।

রাফি স্মৃতি প্রতিযোগিতা

চট্টগ্রাম নগর ও শহরতলির ৪২টি স্কুলের চার শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে শেষ হলো ২৪তম রাফি স্মৃতি চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বৃহস্পতিবার বিকেলে নগরের সাফা আর্কেড মিলনায়তনে এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রোটারি ক্লাব অব ইসলামাবাদ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক মনিরুল হাসান। চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজক ছিল শিশুতোষ ক্যানসারসেবা সংগঠন চিলড্রেন লিউকেমিয়া অ্যাসিস্ট্যান্স অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস (ক্লাশ) এবং রোটারি ও রোটারেক্ট ক্লাব অব ইসলামাবাদ।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান বিচারক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রভাষক হুবাইশু চৌধুরী এবং বক্তব্য রাখেন ‘ক্লাশ’ চেয়ারম্যান সাংবাদিক ওসমান গনি মনসুর, কাজী জাহেদ ইকবাল, শিল্পী জিয়াউল হক, মিখাইল রফিক, রোটারেক্ট প্রেসিডেন্ট ইনতিসারুল হক ও সেক্রেটারি মোহাম্মদ রিয়াদ প্রমুখ।

প্রতিযোগিতায় গ্র্যান্ড পুরস্কার প্রাপ্তরা হচ্ছে যথাক্রমে ‘ক’ গ্রুপে পার্থিব দাশ, অথই ধর ও মুহাম্মদ সাহাজাইন সাদিদ। ‘খ’ গ্রুপে উপ্যান্ত রায়, অভ্রনীল চৌধুরী, আদনান তাজোয়ার ও তুনতাই চক্রবর্তী। ‘গ’ গ্রুপে দেবাদূতা দত্ত, পায়েল দাশ ও প্রদীপ্ত দে। এ ছাড়া বিশেষ পুরস্কার প্রাপ্তরা হচ্ছে—‘ক’ গ্রুপে ওয়াসিউর রহমান, আজমাইন হিকদার, লাবিবা নুরতাজ, অনুভব রায়, আদ্রি চৌধুরী, আদনান তাজোয়ার আইলাম, সেলিনা হক, হিমাদ্রি রাজ, শুভ্রাবিদ্যা, প্রযুক্তা চক্রবর্তী, সাঙ্গিক বড়ুয়া, সেঁজুতি ঘোষ, লামিছা ও নিলাদ্রি মিত্র; ‘গ’ গ্রুপে খাদিজা আক্তার, মরিয়ম আহমেদ, নুসারত জাহান লুবনা ও নুসরাত জাহান।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন