নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী সংস্থার সদস্যদেশগুলোর পুলিশপ্রধানদের সম্মেলন হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নেবে বলে সরকারি একটি আদেশে বলা হয়েছিল।

আইজিপি ছাড়া প্রতিনিধিদলে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও পুলিশের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম।

সম্মেলনে অংশ নিতে ৩০ আগস্ট প্রতিনিধিদলের যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় আইজিপি বেনজীর আহমেদ এই সম্মেলনে যেতে পারবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা ছিল। গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এর আওতায় যুক্তরাষ্ট্রে তাঁদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি সে দেশে থাকা সম্পদ জব্দের সুযোগ তৈরি হয়।

র‌্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে নিষেধাজ্ঞায় পড়েছিলেন বেনজীর আহমেদ। তাঁর জাতিসংঘ সম্মেলনে যাওয়া নিয়ে আলোচনার মধ্যে সম্প্রতি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, কোনো রকম অসুবিধা না হলে নিউইয়র্কে অনুষ্ঠেয় পুলিশপ্রধানদের সম্মেলনে আইজিপি বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন। এ বিষয়ে আগেভাগেই জানার চেষ্টা করবেন তাঁরা।