বিটিআরসির চিঠিতে বলা হয়, ‘সরকারের বকেয়া রাজস্ব যথা সময়ে না দেওয়ায় ৫০ শতাংশ ব্যান্ডউইথ ব্লক করে বিটিআরসিকে অবহিতকরণের নির্দেশ প্রদান করা হয়েছে। আদেশটি আজ ১৮ জুলাই থেকেই কার্যকর হবে।’

বাংলাদেশ সাবমেরিন কেব্‌ল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল), বিটিসিএল, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশনস লিমিটেড, ওয়ান এশিয়া এএইচএল–জেভি, ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লিমিটেড, বিডিলিংক কমিউনিকেশনস লিমিটেড ও নভোকম লিমিটেডকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

ব্যান্ডউইথ ব্লকের বিষয়ে আমরা টেকনোলজিসের সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায়, প্রতিষ্ঠানটি সম্পর্কে গণমাধ্যমে যাঁরা কথা বলেন, তাঁরা দেশের বাইরে অবস্থান করছেন। এ ছাড়া প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দেওয়া ফোন নম্বরে কল দিয়ে সাড়া পাওয়া যায়নি।

বিটিআরসির নির্দেশনা অনুযায়ী টেকনোলজিস আইআইজি ব্যান্ডউইথ ৫০ শতাংশ ব্লক করে দেওয়া হলে তাদের সেবাগ্রহীতারা ধীরগতির ইন্টারনেট পাবেন।

দেশে ৩৪টি লাইসেন্সধারী আইআইজি প্রতিষ্ঠান আছে। আইআইজি ইন্টারন্যাশনাল ট্রানজিট প্রোভাইডারের কাজ করে। অর্থাৎ ইন্টারন্যাশনাল ব্যান্ডউইথ শুধু আইআইজিই ট্রানজিট করবে। তারা আইএসপি ও মোবাইল অপারেটরদের দেবে।

যাদের থেকে গ্রাহকেরা সরাসরি ইন্টারনেট সেবা পেয়ে থাকেন। বিটিআরসির হিসাব অনুযায়ী দেশে আইএসপি ও পিএসটিএন ইন্টারনেট গ্রাহকের পরিমাণ ১০.৯৯ মিলিয়ন এবং মোবাইল ইন্টারনেট গ্রাহক ১২৫.৫২ মিলিয়ন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন