সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৯ জানুয়ারি, মঙ্গলবার। গতকাল সোমবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

কেউ নির্বাচনে না এলে, তার মানে এটা নয় যে গণতন্ত্র নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ছবি: বাসস ফাইল ছবি


প্রতিটি রাজনৈতিক দলের নিজেদের সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কোনো দল যদি নির্বাচনে অংশ না নেয়, তার মানে এই নয় যে গণতন্ত্র নেই। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরদিন গতকাল দেশি-বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বিকেলে গণভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বিস্তারিত পড়ুন...

নির্বাচন নিয়ন্ত্রিত ছিল, সরকারের গ্রহণযোগ্যতা থাকবে না: জি এম কাদের

রংপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের
ছবি: প্রথম আলো


জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ৭ জানুয়ারি ‘সঠিক’ নির্বাচন হয়নি। এটি সরকারের ইচ্ছানুযায়ী একটি নিয়ন্ত্রিত নির্বাচন ছিল। এই সরকারকে কেউ বিশ্বাস করবে না, সরকারের গ্রহণযোগ্যতা যেটা ছিল, সেটাও থাকবে না। ভোটের পরদিন গতকাল দুপুরে মুঠোফোনে এই প্রতিবেদককে এসব কথা বলেন জি এম কাদের।
বিস্তারিত পড়ুন...

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন যে ৭ দেশের রাষ্ট্রদূতেরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। ৮ জানুয়ারি, গণভবনে
ছবি: এএনআই

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারত, চীন, রাশিয়াসহ সাত দেশের রাষ্ট্রদূতেরা। গতকাল সকালে গণভবনে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারত, রাশিয়া, চীন, ভুটান, ফিলিপাইন, সিঙ্গাপুর ও শ্রীলঙ্কার রাষ্ট্রদূতেরা। এ সময় তাঁরা শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
বিস্তারিত পড়ুন...

২০১৪ ও ২০১৮-এর পর কেমন হলো ২০২৪

নির্বাচন কমিশন মনে করছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে

নির্বাচন শব্দটা শুনতে ভালোই লাগে, কিন্তু সত্যিকার অর্থে নির্বাচন বলতে আমরা যা বুঝি, সেটা কি হয়েছে? বিএনপির মতো বড় একটি রাজনৈতিক দল ও দলটির সমর্থক গোষ্ঠী নির্বাচনের বাইরে থেকে গেছে। ফলে এবারের নির্বাচনকে কোনো অর্থেই অংশগ্রহণমূলক বলা যাবে না।
বিস্তারিত পড়ুন ...

তারকাদের কে জিতলেন, কে হারলেন, কে পেলেন কত ভোট

আসাদুজ্জামান নূর,মমতাজ বেগম, ফেরদৌস আহমেদ, ডলি সায়ন্তনি এবং মাহিয়া মাহি
কোলাজ

গত কয়েক বছরের জাতীয় নির্বাচনের প্রচারণায় বিনোদন অঙ্গনের তারকাদের যুক্ত হওয়ার বিষয়টি বেশ লক্ষণীয়। নির্বাচনী প্রচারণায় তাঁরা দেশের আনাচকানাচেও ছুটেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারকাদের প্রার্থী হওয়ার বিষয়টি ছিল বেশ চোখে পড়ার মতো। অনেক তারকা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। কেউ আওয়ামী লীগ, কেউ বিএনএম আবার কেউবা স্বতন্ত্র প্রার্থী থেকে নির্বাচনে লড়েছেন। তবে শেষ দৌড়ে শামিল হন চলচ্চিত্র, নাটক ও সংগীতজগতের একাধিক তারকা। কেউ হেসেছেন শেষ হাসি, কেউ প্রথমবারে করেছেন বাজিমাত। কারও আবার জামানত বাজেয়াপ্তের মতো ঘটনাও ঘটেছে। তারকাদের মধ্যে কে কোন আসন থেকে লড়লেন, কে জিতলেন, কে হারলেন ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সঙ্গে ভোটের ব্যবধান কত ছিল, একনজরে তা দেখে নেওয়া যাক-
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন