পুরোনো টিভি ক্রয় করার ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলছেন ক্রেতারা। অনলাইনের বিভিন্ন গ্রুপ কিংবা ডিজিটাল মার্কেট থেকে পছন্দের টিভিটি কম বাজেটের মধ্যে কিনছেন অনেকেই।
‘আমার মেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের একটি গ্রুপে আছে। যেখানে সপ্তাহে দুই দিন ডিক্লাটার মানে পুরোনো জিনিস ক্রয়–বিক্রয়ের আসর বসে। সেখান থেকে আমাদের বুড়োবুড়িকে একটি ৫৫ ইঞ্চি এলইডি টিভি কিনে দেয়। খুবই অল্প টাকায়। কারণ, সে জানে, বেশি টাকায় কেনা হলে ওর মা দেখবেন না। বড় টিভিতে সন্ধ্যায় আমরা নাটক, খবর দেখি। পুরোনো টিভি কেনার এমন জায়গা না থাকলে মনে হয় না নিজ সামর্থ্যে এত সুন্দর আর দামি টিভি আমরা কিনতে পারতাম না।’ এমনটাই বললেন মিরপুর কাজীপাড়ার বাসিন্দা এম এ মজিদ। ষাটোর্ধ্ব এই অবসরপ্রাপ্ত প্রবীণের চোখে–মুখে খুশির ঝিলিক, স্বল্প বাজেটের মধ্যে এমন টিভি কিনতে পেরেছেন বলে।

হুট করে দেশের বাইরে চলে যাওয়ার ব্যবস্থা হলো নিগার সুলতানার। তার নতুন সংসারের অ্যান্ড্রয়েড টিভিটি কী করবেন—বুঝে উঠতে পারছিলেন না। আত্মীয়স্বজন কিংবা পরিচিতজনদের মাঝে বিক্রি করলে সঠিক টাকাটা পাবেন না। তাই তিনি দ্বারস্থ হলেন অনলাইন মার্কেটপ্লেস ‘বিক্রয় ডটকমে’র। এর মাধ্যমে খুব বেশি আর্থিক ক্ষতি না করেও নিজের শখের জিনিসটি বিক্রি করতে পেরেছেন। বিক্রয় ডটকমের মতো আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান এখন খুব সহজেই আপনার ঘরের মূল্যবান জিনিস বিক্রি করতে সাহায্য করছে। এখানে যেমন টিভি বা আপনার অন্যান্য জিনিস বিক্রি করতে পারবেন, পাশাপাশি নিজের প্রয়োজনমতো পণ্যসামগ্রীও পেয়ে যেতে পারেন বাজেটের মধ্যে।
অনলাইনে কেনাবেচা ছাড়াও প্রতিটি টেলিভিশন কোম্পানির রয়েছে এক্সচেঞ্জ অফার। বাসার পুরোনো টিভিটি যে ব্র্যান্ডের তাদের সঙ্গে যোগাযোগ করে বিনিময়ে পেতে পারেন নতুন টিভি।

ট্রান্সকম ডিজিটাল তাদের ট্রান্সটেক এলইডি টিভিতে এই এক্সচেঞ্জ দেওয়ার ঘোষণা দিয়েছে। এ সুবিধায় ট্রান্সটেকের পুরোনো টিভির বদলে সাশ্রয়ী মূল্যে ট্রান্সটেক এলইডি টিভি কেনার সুযোগ পাওয়া যাচ্ছে। এই অফারের আওতায় ২৪ ইঞ্চি টিভি ৮ হাজার ৩০০ টাকা, ৩২ ইঞ্চি টিভি ১৫ হাজার টাকা, ৪০ ইঞ্চি টিভি ২২ হাজার ২০০ টাকা এবং ৪৩ ইঞ্চি টিভি ৩৩ হাজার ২০০ টাকা মূল্যে পাওয়া যাবে।
র‍্যাংগস ইলেকট্রনিকস লিমিটেডের নিজস্ব বিনিয়োগে র‍্যাংগস এডকন ফান্ডের আওতায় সনি-র‌্যাংগস এক্সচেঞ্জ অফারে রাখা হয়েছে বিশেষ সুযোগ। যার মাধ্যমে ৩২ ইঞ্চি র‍্যাংগস স্মার্ট এলইডি টিভির সঙ্গে পুরোনো ২১ ইঞ্চি সিআরটি টিভির বিনিময়মূল্য সাত হাজার টাকা।
মিনিস্টার টিভির ক্ষেত্রে এক্সচেঞ্জ অফার নিতে চাইলে আপনার বাসার যেকোনো সচল টিভি দিয়ে মিনিস্টার নতুন টিভি আনতে পারেন। এর সঙ্গে আছে যেকোনো মূল্যের টিভি পরিবর্তনের সুযোগ। এ ক্ষেত্রে ৩০ শতাংশ মূল্যছাড়ে টিভি বদলিয়ে নতুন টিভি নিতে পারবেন।

এক্সচেঞ্জ অফারে ঘরে নতুন টিভি আনতে স্যামসাংয়েরও রয়েছে নানা অফার। পুরোনো যেকোনো ব্র্যান্ডের, যেকোনো মডেলের টিভি এক্সচেঞ্জ করে নিতে পারবেন স্যামসাংয়ের ব্র্যান্ডনিউ টিভি। ৩২ ইঞ্চি টিভি থেকে এর দাম শুরু হবে মাত্র ১২ হাজার ৯০০ টাকায়। পুরোনো টিভি জমা দিয়ে ক্রেতারা ওয়ালটনের স্মার্ট ভয়েস কন্ট্রোল টিভির মধ্যে ২৪ হাজার ৯৯০ টাকা দামের ৮১৩ মিলিমিটার বা ৩২ ইঞ্চি টিভি নিতে পারছেন ২১ হাজার ৫০০ টাকায়। ওয়ালটন বিভিন্ন ঋতুভিত্তিক কিংবা উৎসবকে কেন্দ্র করে নিয়মিত আয়োজন করে এই এক্সচেঞ্জ অফারের।