অনুমতি ছাড়া এনবিআর কর্মকর্তাদের গণমাধ্যমে কথা বলা নিষেধ

গণমাধ্যমের সঙ্গে কর্মকর্তা–কর্মচারীদের কথা বলার ক্ষেত্রে লাগাম টেনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে সরকারি সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তথা বিভাগীয় প্রধানের পূর্বানুমতি কিংবা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া গণমাধ্যমে কোনো অভিমত দিতে পারবেন না।

এনবিআর আজ মঙ্গলবার এক অফিস আদেশে এমন নির্দেশনাই জারি করেছে। এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ করা গেছে যে জাতীয় রাজস্ব বোর্ডের কিছু কর্মকর্তা–কর্মচারী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নিজের দায়িত্ব পালনের ক্ষেত্রের বাইরে গিয়ে বিভিন্ন বিষয়ে বেতার ও টেলিভিশনের সংবাদ, টকশো বা আলোচনা অনুষ্ঠানে এবং পত্রিকা ও অনলাইন মাধ্যমে বক্তব্য বা মতামত দিচ্ছেন, নিবন্ধ প্রকাশ করছেন। তাঁরা সরকারের নীতিনির্ধারণী অনেক বিষয়েও মতামত দেন। তাঁদের এসব কাজ সরকারি কর্মচারী আচরণবিধিমালা ১৯৭৯–এর ২২ বিধির পরিপন্থী।

ওই আচরণবিধিমালায় বলা হয়েছে, সরকারি কর্মচারীরা বিভাগীয় প্রধানের পূর্বানুমতি ছাড়া কিংবা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া বেতার কিংবা টেলিভিশন সম্প্রচারে অংশ নিতে অথবা কোনো সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে অথবা বেনামে বা অন্যের নামে কোনো নিবন্ধ বা পত্র লিখতে পারবেন না। নিজস্ব কর্মকর্তা–কর্মচারীদের এই সরকারি কর্মচারী আচরণবিধিমালা যথাযথভাবে পালন করার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।