আব্দুল হাই সরকার ঢাকা ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত

আবদুল হাই সরকার। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
আবদুল হাই সরকার। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

আবদুল হাই সরকার সম্প্রতি ঢাকা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।

আবদুল হাই সরকার সিরাজগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি (এমকম) সম্পন্ন করেন। শিক্ষাজীবন শেষে তিনি আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে সম্পৃক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের একজন স্বনামধন্য শিল্পপতি হিসেবে পরিচিতি লাভ করেন।

আবদুল হাই সরকারের আন্তরিক প্রচেষ্টা এবং প্রগতিশীল নেতৃত্বের ফসল হিসেবে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক কংগ্লোমেরেট পূর্বাণী গ্রুপ। আবদুল হাই সরকার ঢাকা ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে কর্তব্যরত ছিলেন। এ ছাড়া তিনি বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক চেয়ারম্যান; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সাবেক সহসভাপতি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সাবেক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

আবদুল হাই সরকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইইউবি) এডুকেশন, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্টের (ইএসটিসিডিটি) বর্তমান চেয়ারম্যান। এ ছাড়া তিনি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ঢাকা ও চট্টগ্রামের ট্রাস্টি বোর্ডের সদস্য। উল্লেখ্য, তিনি বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং লিভারপুল, ইউকে–ভিত্তিক ইন্টারন্যাশনাল কটন অ্যাসোসিয়েশনের সহযোগী পরিচালক। সম্প্রতি তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি), বাংলাদেশের নির্বাহী পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে নির্বাচিত হন।

শীর্ষস্থানীয় ব্যবসায়িক ব্যক্তিত্ব হওয়ার পাশাপাশি আবদুল হাই সরকার সমাজকল্যাণ ও বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা পালন করে চলেছেন। সমাজে অসামান্য অবদানের জন্য অনেক প্রতিষ্ঠান কর্তৃক তিনি সম্মানিত হয়েছেন। বাংলাদেশ সরকার কর্তৃক তিনি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত। প্রেস বিজ্ঞপ্তি