ই-সিম নিয়ে এল গ্রামীণফোন

গ্রামীণফোন দেশে প্রথমবারের মতো ই-সিম (এমবেডেড সিম) চালু করেছে। ৭ মার্চ থেকে ই-সিম দেশের বাজারে পাওয়া যাবে। গ্রামীণফোনের গ্রাহকেরা ই-সিম সমর্থন করে এমন ডিভাইসে প্লাস্টিক সিম কার্ড ছাড়াই কানেকটিভিটির সুবিধা উপভোগ করতে পারবেন। বহু নেটওয়ার্ক ও নম্বর একটি ই-সিমে সংযুক্ত করা যাবে। তবে এটি নির্ভর করবে মুঠোফোনের ওপর।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন এসব তথ্য জানায়। গ্রামীণফোন জানিয়েছে, নতুন ই-সিম সংযোগ পেতে হলে গ্রাহকদের ই-সিম সমর্থন করে এমন ডিভাইস থাকতে হবে। গ্রামীণফোনের ঢাকা ও চট্টগ্রামের এক্সপেরিয়েন্স সেন্টার এবং নির্ধারিত গ্রামীণফোন সেন্টারে গিয়ে বায়োমেট্রিক নিবন্ধন প্রক্রিয়া শেষে ই-সিমের জন্য আবেদন করতে হবে। এ ছাড়া গ্রামীণফোনের অনলাইন শপের মাধ্যমেও ই-সিম পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্বজুড়েই ডিজিটাল রূপান্তরসহ পরিবেশগত সুবিধা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ই-সিম। ধারণা করা হচ্ছে, ২০২৫ সালের মধ্যে ই-সিমের ব্যবহার বেড়ে হবে ৩ দশমিক ৪ বিলিয়ন। ‘ফোর–জি ই-সিম: পরিবেশবান্ধব ডিজিটাল সিমের এখনই সময়’ স্লোগানে এ কার্যক্রম শুরু করা হচ্ছে।

ই-সিমের সম্ভাবনার ওপর গুরুত্ব দিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, গ্রাহকেরা ই-সিমে একাধিক নম্বর ব্যবহার করতে পারবেন। এটা অস্বীকার করার উপায় নেই যে জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ এবং বর্তমান ও ভবিষ্যতের সুরক্ষায় সবাইকে দায়িত্বশীল হতে হবে। প্রকৃতির সুরক্ষায় সবার সঙ্গে একাত্ম হওয়ার ক্ষেত্রে ই-সিম পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগের মধ্যে অন্যতম।

গ্রামীণফোন জানিয়েছে, ব্যবহারকারীদের তথ্য ডিজিটাল ফরম্যাটে সংরক্ষণ করা থাকবে বলে ই-সিম উন্নত নিরাপত্তা দেবে। ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকবে বলে ই-সিম হারিয়ে যাওয়ার কোনো ঝুঁকি থাকবে না। একই সঙ্গে সিম পিনের ঝামেলা থেকেও গ্রাহকেরা রক্ষা পাবেন।