কাল বুধবার থেকে শুরু হচ্ছে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বা ঐতিহ্যবাহী হস্তশিল্প প্রদর্শনী। টানা তৃতীয়বারের মতো এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশের (এএফডিবি) যৌথ উদ্যোগে মাসব্যাপী এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে কোভিড–১৯ পরিস্থিতির কারণে মেলাটি অনলাইনে হবে। ২৪ ঘণ্টা দর্শনার্থীরা অনলাইনে মেলায় যুক্ত হতে পারবেন।

মেলার উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ মেলায় বয়নশিল্প প্রদর্শনের পাশাপাশি প্রায় ৪০টি অনলাইন স্টলে ক্রেতা-দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হবে লাইভ ফ্যাশন শো। এ ছাড়া দেশীয় শাড়ি-লুঙ্গি-গামছা, খাদি, নকশিকাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, মণিপুরি কাপড়ের পাশাপাশি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কাপড় ও হস্তশিল্প পণ্য, পাটজাত পণ্য বাঁশ ও বেতজাত পণ্য প্রদর্শন হবে। এবারের মেলার স্লোগান হলো, ‘আমার পণ্য আমার দেশ, ডিজিটাল বাংলাদেশ।’

বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসেবে তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, এই খাতের বিলুপ্তি রোধ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যেই এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) এই মেলার আয়োজন করেছে। মেলায় অংশ নেবেন বিভিন্ন অ্যাসোসিয়েশন, ডিজাইনার, শিল্পী, তাঁতিসহ ঐতিহ্যবাহী পণ্যের উদ্যোক্তারা। প্রদর্শনীর পাশাপাশি ভার্চ্যুয়াল উপায়ে ঐতিহ্যবাহী প্রযুক্তি কীভাবে সংরক্ষণ করা যায়, তা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। সেখানে এ খাতের বিশেষজ্ঞরা অংশ নেবেন। এ ছাড়া কুইজ প্রতিযোগিতা, ক্রেতা-বিক্রেতার মধ্যে যোগাযোগ স্থাপন, সংগীত পরিবেশনাসহ নানা আয়োজনও থাকছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0