বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত বুধবার আগ্রাবাদে বিশ্ব বাণিজ্য কেন্দ্রের বঙ্গবন্ধু হলে এক অনুষ্ঠানে মোহাম্মদ কামালের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তাঁর কর উপদেষ্টা মো. নজরুল ইসলাম। মোহাম্মদ কামাল দেশের বাইরে থাকায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, কর দেওয়ার ক্ষেত্রে মোহাম্মদ কামাল কখনো পিছপা হননি। ২০১২ সাল থেকে তিনি শীর্ষ তালিকায় কোনো না কোনো অবস্থানে ছিলেন। তবে এবারই প্রথম হয়েছেন।

চট্টগ্রামের ফলমন্ডিতে মোহাম্মদ কামালের ব্যবসাপ্রতিষ্ঠানের নাম আল্লাহর রহমত স্টোর। ফলমন্ডির রেলওয়ে ম্যান্স সুপার স্টোরে আছে তাঁর প্রতিষ্ঠান। সব মিলিয়ে তাঁর চারটি প্রতিষ্ঠানের কথা জানা গেছে। মূলত ফল আমদানির কারণে অগ্রিম কর দেন তিনি।

বুধবার চট্টগ্রামের চারটি কর অঞ্চলের অধীনে নগর, জেলা, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ক্যাটাগরি অনুযায়ী ৪২ জন সেরা করদাতাকে সম্মাননা দেয় আয়কর বিভাগ। সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানের আহ্বায়ক ও কর অঞ্চল-১-এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ। বিশেষ অতিথি ছিলেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও স্বাগত বক্তব্য দেন কর কমিশনার (অঞ্চল-৪) এম এম ফজলুল হক। শুভেচ্ছা বক্তব্য দেন কর কমিশনার এ কে এম হাসানুজ্জামান, কর আপিল কমিশনার মঞ্জুমান আরা বেগম, ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর কমিশনার (অঞ্চল ৩) মো. মাহমুদুর রহমান, কর আইনজীবী সমিতির সভাপতি এনায়েত উল্লাহ প্রমুখ।

সম্মাননা পেলেন যাঁরা

চট্টগ্রাম সিটি করপোরেশন কর অঞ্চলে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী হিসেবে সম্মাননা পেয়েছেন মোহাম্মদ আলী মেহের ও সৈয়দ আবু মোহাম্মদ শাহজাহান। সর্বোচ্চ কর দেওয়া নারী করদাতা হলেন এ কে খান গ্রুপের পরিচালক জেবুন নাহার ইসলাম। এ ছাড়া তরুণ পুরুষ (৪০ বছরের নিচে) শ্রেণিতে সর্বোচ্চ করদাতা হলেন আসিফ মাহমুদ।

চট্টগ্রাম জেলা থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী করদাতা হয়েছেন হাজি বজল আহমদ ও মো. নুরুল ইসলাম। সর্বোচ্চ করদাতা তিনজন হলেন মো. মহসিন, দেলোয়ার হোসেন ও মো. মাইনুল হাসান। সর্বোচ্চ নারী করদাতা হলেন জান্নাতুল মাওয়া এবং তরুণ পুরুষ শ্রেণিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন মোহাম্মদ আনোয়ার হোসেন।

কক্সবাজার জেলার দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী মোহাম্মদ ছিদ্দিক ও মুহাম্মদ আনোয়ারুল ইসলাম। সর্বোচ্চ করদাতা হলেন মোহাম্মদ আইয়ুব, মো. আলমগীর ও মুহাম্মদ আবু কাউসার। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা রেহেনা বেগম এবং ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ করদাতা মো. জিয়াবুল।

বান্দরবান জেলার দীর্ঘ সময় কর প্রদানকারীরা হলেন কাজল কান্তি দাশ ও মোহাম্মদ নুরুল আবছার। সর্বোচ্চ করদাতা হলেন মোহাম্মদ আলী, মোহাম্মদ নুরুল আবছার ও রাজু বড়ুয়া। সর্বোচ্চ নারী করদাতা হলেন হুরে জান্নাত হুরাইন এবং তরুণ পুরুষ শ্রেণিতে সর্বোচ্চ করদাতা সায়েদ হোসেন মো. জুয়েল।

রাঙামাটি জেলায় দীর্ঘ সময় ধরে কর দিচ্ছেন সুভাষ সাহা ও মো. লোকমান হাকিম। সর্বোচ্চ করদাতা হয়েছেন লোকমান হোসেন তালুকদার, মো. রফিকুল আলম ও সুলতান কামরুউদ্দিন। সর্বোচ্চ নারী করদাতা গীতা দে এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা মো. সাখাওয়াত হোসেন।

খাগড়াছড়ি জেলায় দীর্ঘ সময় ধরে কর দিচ্ছেন মো. আবু তালেব ও রঞ্জিত কুমার পালিত। সর্বোচ্চ করদাতা তিনজন হলেন এস অনন্ত বিকাশ ত্রিপুরা, মো. নুর আলম ও ফরিদা আক্তার। সর্বোচ্চ নারী করদাতা হলেন বিউটি দেব এবং তরুণ পুরুষ শ্রেণিতে মো. জাহাঙ্গীর আলম।

উদ্যোক্তা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন