এমআইজিএর ভাইস প্রেসিডেন্ট হয়েছেন জুনায়েদ কামাল আহমেদ

জুনায়েদ আহমেদ

আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে তিনি দীর্ঘদিন কাজ করেছেন। ফলে এ ব্যাপারে তাঁর অভিজ্ঞতা ও গভীর বোঝাপড়া আছে। এ ছাড়া বিশ্বব্যাংক গ্রুপের সদস্যদেশগুলোতে তিনি বিভিন্ন কাজে নেতৃত্ব দিয়েছেন।

বাংলাদেশি নাগরিক জুনায়েদ আহমেদ ২০১৬ সালের সেপ্টেম্বর মাস থেকে ভারতে বিশ্বব্যাংকের প্রধান। তিনি ১৯৯১ সালে তরুণ পেশাজীবী হিসেবে বিশ্বব্যাংকে যোগ দেন। আফ্রিকা ও পূর্ব ইউরোপের বিভিন্ন দেশের অবকাঠামো উন্নয়নে কাজ করেছেন তিনি। এরপর থেকে তিনি আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার পাশাপাশি ভারত ও দক্ষিণ এশিয়াসহ বিভিন্ন অঞ্চলে ব্যাংকের কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন। জুনায়েদ আহমেদ জোহানেসবার্গ ও নয়াদিল্লিতে ছিলেন এবং ২০০৪ সালে দরিদ্র মানুষের জন্য ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্ট মেকিং সার্ভিসেস ওয়ার্ক প্রণয়ন দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে দুই বছর মেয়াদি এমপিএ ও ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে বিএ করেছেন।

আন্তর্জাতিক পরিসরে প্রতিযোগিতামূলক নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়ে এই পদের জন্য নির্বাচিত হয়েছেন জুনায়েদ আহমেদ। তিনি এমআইজিএর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হিরোশি মাতানোর কাছে দায়বদ্ধ থাকবেন।