default-image

কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ২৫ কোটি টাকা। জাপানের আর্থিক সহায়তা এডিবির গঠন করা ‘এশিয়া প্যাসিফিক ডিজাস্টার রেসপন্স ফান্ড’ থেকে এই অর্থ দেওয়া হচ্ছে।
আজ মঙ্গলবার এ নিয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে চুক্তি সই হয়। ভার্চ্যুয়াল মাধ্যমে চুক্তিতে সই করেন ইআরডি সচিব ফরিদা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এডিবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘আমরা খুবই আনন্দিত যে বাংলাদেশকে কোভিড ভ্যাকসিন কেনার জন্য এই অর্থ দেওয়া হচ্ছে। বর্তমানে ভিন্ন দেশে কোভিড ভ্যাকসিন বানানোর চেষ্টা চলছে। বাংলাদেশ তার জনগণের জন্য দ্রুত এই ভ্যাকসিন পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’
জানা গেছে, এখন পর্যন্ত চারটি দেশ থেকে করোনার ভ্যাকসিন পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশগুলো হলো ভারত, চীন, রাশিয়া ও যুক্তরাজ্য।

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশের করোনা সংকট মোকাবিলায় এ পর্যন্ত ৬০ কোটি ৩৫ লাখ ডলারের বেশি দিয়েছে এডিবি। এর মধ্যে গত ৭ মে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে নানা ধরনের ব্যবস্থা নিয়ে বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেওয়া হয়েছে। এর আগে ৩০ এপ্রিল সহজ শর্তে ১০ কোটি ডলার জরুরি সহায়তা দেওয়া হয়েছিল। এ ছাড়া কোভিড থেকে নানা ধরনের চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী কেনার জন্য আরও প্রায় ৩৫ লাখ ডলার অনুদান পেয়েছে বাংলাদেশ।
এডিবি তার সদস্যদেশগুলোকে করোনার প্রভাব মোকাবিলায় স্বল্প ও দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সুরক্ষায় উদ্যোগ নেওয়ার জন্য দুই হাজার কোটি ডলারের তহবিল গঠন করেছে।

মন্তব্য পড়ুন 0