ইতালির পর স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি কনটেইনারবাহী জাহাজ চালু হলে প্রতিযোগী দেশগুলোর তুলনায় বেশ এগিয়ে যাবে দেশের পোশাক খাত।
সৈয়দ নজরুল ইসলাম, প্রথম সহসভাপতি, বিজিএমইএ।

বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই রপ্তানি হয় ইউরোপের ২৭টি দেশে। গত ২০২০–২১ অর্থবছরে এসব দেশে ১ হাজার ৭৪৬ কোটি ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়েছিল। চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি হওয়া মোট ৭ লাখ ২৯ হাজার একক কনটেইনারের মধ্যে ৩ লাখ কনটেইনারই নেওয়া হয়েছে ইউরোপে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে সর্বোচ্চ পরিমাণ পণ্য আমদানির ক্ষেত্রে বর্তমানে স্পেন চতুর্থ ও নেদারল্যান্ডস অষ্টম স্থানে রয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাস জুলাই–মার্চে স্পেনে রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারের পণ্য। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি হয়েছে ১৩১ কোটি ডলারের পণ্য। ইউরোপে রপ্তানি হওয়া পণ্যের সিংহভাগই তৈরি পোশাক। এ কারণে নতুন সেবা ইউরোপে পোশাক রপ্তানিতে বাংলাদেশকে আরও প্রতিযোগী করে তুলবে বলে মনে করা হয়।

বর্তমানে চট্টগ্রাম থেকে ইউরোপ–আমেরিকামুখী রপ্তানি পণ্যবাহী কনটেইনার প্রথমে ছোট আকারের জাহাজে করে সিঙ্গাপুরের সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দরে নেওয়া হয়। এই চারটি বন্দরে নামানোর পর বুকিং পেলে ইউরোপ–আমেরিকামুখী বড় জাহাজে তুলে দেওয়া হয়। এভাবে চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর বা শ্রীলঙ্কা অথবা মালয়েশিয়ার বন্দর ঘুরে ইউরোপের বিভিন্ন দেশে কনটেইনার জাহাজে পণ্য পরিবহনে সাধারণত সময় লাগে ২৪–২৮ দিন। তবে করোনার পর থেকে সিঙ্গাপুর বা শ্রীলঙ্কায় বড় জাহাজে বুকিং পেতে দেরি হওয়ায় এখন পণ্য পাঠাতে কোনো কোনো ক্ষেত্রে ৩০–৩৫ দিনের বেশি লেগে যায়।

আগামী মাসে চট্টগ্রাম থেকে স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি তিনটি কনটেইনারবাহী জাহাজ চালু করতে চায় সুইজারল্যান্ডের সরবরাহকারী প্রতিষ্ঠান কমোডিটি সাপ্লাইজ।

এমন পরিস্থিতিতে ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান রিফ লাইন ও তার সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি কনটেইনার জাহাজে পণ্য পরিবহনসেবা চালু করে। প্রতিষ্ঠানটি দুটি জাহাজে এ পর্যন্ত পাঁচবার আমদানি–রপ্তানি পণ্য আনা–নেওয়া করেছে। এতে সময় লেগেছে ১৮ থেকে ২০ দিন। এমন সাফল্য দেখে সুইজারল্যান্ডের কমোডিটি সাপ্লাইজ ইউরোপের আরও দুটি দেশে নতুন সেবা চালুর উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশে কমোডিটি সাপ্লাইজ যে তিনটি জাহাজ চালু করবে, সেগুলোর স্থানীয় প্রতিনিধি নিযুক্ত হয়েছে রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ প্রথম আলোকে বলেন, প্রাথমিকভাবে তিনটি জাহাজ চট্টগ্রাম থেকে স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে সরাসরি রপ্তানি পণ্য পরিবহন করবে। এতে সময় লাগবে ১৯–২০ দিন। এখন সিঙ্গাপুর ও কলম্বোতে জটের কারণে ঘুরপথে যেতে সময় লাগছে ৩৫–৪০ দিন।

বাংলাদেশে গভীর সমুদ্রবন্দর না থাকায় কনটেইনারবাহী বড় জাহাজ চলাচল করতে পারে না। এ কারণে লম্বা দূরত্বে সরাসরি জাহাজসেবা নেই। তবে করোনার সময় ভাড়া অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এবং পণ্য পরিবহনে অনিশ্চয়তা তৈরি হওয়ায় ইতালিতে ছোট জাহাজ দিয়েই সরাসরি কনটেইনার পরিবহনসেবা চালু করে সেই দেশের রিফ লাইন ও তার সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন। বৈশ্বিক সরবরাহব্যবস্থা সহসা ঠিক হবে না ভেবে নতুন নতুন প্রতিষ্ঠান সরাসরি কনটেইনারে পণ্য পরিবহনসেবা চালু করতে এগিয়ে আসবে বলে মনে করা হচ্ছে।

নতুন করে তিনটি জাহাজে পণ্য পরিবহনসেবা চালু হলে সবচেয়ে বেশি সুফল পাবে দেশের পোশাক খাত। কারণ, পোশাকই সবচেয়ে কম সময়ে বিদেশি ক্রেতাদের হাতে তুলে দিতে হয়।

জানতে চাইলে বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘ইতালির পর স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি কনটেইনারবাহী জাহাজ চালু হলে প্রতিযোগী দেশগুলোর তুলনায় বেশ এগিয়ে যাবে দেশের পোশাক খাত। অন্তত ভিয়েতনামের চেয়ে কম সময়ে ক্রেতাদের হাতে পণ্য তুলে দেওয়া যাবে। তবে প্রতি সপ্তাহে কয়েকটি জাহাজ থাকতে হবে। তাহলে পুরোপুরি সুফল পাওয়া যাবে।’

পোশাক রপ্তানিকারকেরা চট্টগ্রামের ডিপোতে বিদেশি ক্রেতাদের প্রতিনিধি হিসেবে নিযুক্ত ফ্রেইট ফরোয়ার্ডারদের হাতে রপ্তানি পণ্য তুলে দেন। এরপর ফ্রেইট ফরোয়ার্ডাররা নানা মাধ্যম ব্যবহার করে তা পৌঁছে দেন ক্রেতাদের হাতে। ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশনের সহসভাপতি খায়রুল আলম প্রথম আলোকে বলেন, এখনো সিঙ্গাপুর ও কলম্বো বন্দর দিয়ে পণ্য আমদানি–রপ্তানিতে অনেক সময় লাগে।

এমন সময়ে ইউরোপে নতুন সেবা চালুর ঘোষণা রপ্তানি খাতের জন্য সুখবর। অন্যদিকে ইউরোপের দেশগুলো থেকে শিল্পের যন্ত্রপাতি আর কাঁচামালও সহজে দেশে আনা যাবে।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন