ছয় একর জায়গা পেল সিল্কেন

জামালপুর অর্থনৈতিক অঞ্চলে ছয় একর জমি বরাদ্দ পেয়েছে বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিল্কেন সুইং লিমিটেড। আজ বৃহস্পতিবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কার্যালয়ে এ বিষয়ে একটি জমি ইজারা চুক্তি সই হয়। চুক্তি অনুসারে, সিল্কেন সুইং লিমিটেড ৭৬ কোটি টাকা বিনিয়োগ করে জামালপুর অর্থনৈতিক অঞ্চলে রপ্তানিমুখী ‘নিটেড ডাইড ফেব্রিক’ কারখানা স্থাপন করবে। এতে অন্তত এক হাজার মানুষের কর্মসংস্থান হবে।

বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী আহসান ও সিল্কেন সুইং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আলী আহসান বলেন, সারা দেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে জামালপুরের এই অর্থনৈতিক অঞ্চলে খাদ্য ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প গড়ে উঠবে। পাশাপাশি পোশাকশিল্পের জন্যও উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে এই শিল্পাঞ্চল। এতে স্থানীয় জনগোষ্ঠী দেশের অর্থনীতির মূলধারার সঙ্গে সম্পৃক্ত হবে।

এনামুল হক বলেন, জামালপুর অর্থনৈতিক অঞ্চলে পোশাকশিল্পের জন্য জমি বরাদ্দ পেয়ে তাঁরা অত্যন্ত আনন্দিত। তিনি জানান, প্রতিষ্ঠানটি শিগগিরই কারখানার নির্মাণকাজ শুরু করতে আগ্রহী। এই কারখানায় জার্সি টপ, নাইটওয়্যার, সোয়েটার ও হুডি উৎপাদন হবে বলে তিনি জানান।

বেজা সূত্রে জানা যায়, জামালপুর সদরে ৪৩৬ একর জায়গায় তৈরি হচ্ছে জামালপুর অর্থনৈতিক অঞ্চল। সেখানে প্রত্যক্ষভাবে ৩২ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে সেখানে গ্যাস সংযোগলাইন ও ৩৩/১১ কেভির বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের কাজ শেষ হয়েছে। এ ছাড়া পানিনিষ্কাশন ব্যবস্থা, ভূমি উন্নয়ন, ভূগর্ভস্থ পানি সংরক্ষণ, সীমানাপ্রাচীর ও অভ্যন্তরীণ সড়ক নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এই অর্থনৈতিক অঞ্চলে ১০০ একরের একটি উন্মুক্ত জলাধার নির্মাণ করা হবে।