ডলারের দাম আরও বেড়ে ৯১ টাকা ৯৫ পয়সা

ডলার

ডলারের বিপরীতে টাকার দাম ধারাবাহিকভাবে কমানো শুরু হয়েছে। গতকাল রোববার একবারে কমানো হয়েছে ১ টাকা ৬০ পয়সা। আর আজ সোমবার কমানো হয়েছে ৪৫ পয়সা। ফলে ২ দিনে টাকার মান কমল ২ টাকা ৫ পয়সা। এর ফলে সর্বশেষ প্রতি ডলারের বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৯১ টাকা ৯৫ পয়সা। আজ কেন্দ্রীয় ব্যাংক নতুন দামে ডলার বিক্রি করেছে।

এর আগে গতকাল ডলারের দাম ১ টাকা ৬০ পয়সা বাড়িয়ে ৯১ টাকা ৫০ পয়সা করা হয়। আজ সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে এ দামেই ডলার বিক্রির তথ্য রয়েছে। নতুন করে ডলারের দাম যে আরও ৪৫ পয়সা বাড়ানো হয়েছে, সেটি আগামীকাল বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে হালনাগাদ করা হবে। তবে ৯১ টাকা ৯৫ পয়সা দামে আজ থেকেই ডলার বিক্রি শুরু হয়েছে।

আরও পড়ুন

বাংলাদেশ ব্যাংক আজ ৯১ টাকা ৯৫ পয়সা দরে ব্যাংকগুলোর কাছে ১৩ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। ডলার বিক্রি করবে। সরকারি খাতের আমদানি ও বেসরকারি খাতে আমদানি হওয়া খাদ্যপণ্যের বিল মেটাতে এ ডলার বিক্রি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডলারের নতুন দামকে বলা হচ্ছে আন্তব্যাংক দর। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বিভিন্ন ব্যাংক ডলারের বিভিন্ন দাম দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক বিক্রি করেছে ৯১ টাকা ৯৫ পয়সায়। তবে ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলারের জন্য ৯৫ টাকার বেশি দাম নিচ্ছে। আর প্রবাসী আয় আনছে ৯৩ থেকে ৯৪ টাকা দরে।

প্রবাসী আয় আনতে গত বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এর পর থেকে তিন দফা দাম বাড়ল।

আরও পড়ুন

টাকার মান আরেক দফা অবমূল্যায়নের কারণে আমদানির ব্যয় আরও বাড়বে, আর লাভবান হবেন রপ্তানিকারকেরা। সাধারণত রপ্তানিকারকদের সুবিধা দিতেই স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করা হয়। রপ্তানিকারকেরা অনেক দিন ধরেই এ দাবি জানিয়ে আসছিলেন, তবে বাংলাদেশ ব্যাংক এখন বাধ্য হয়ে এ পথে যাচ্ছে।

আমদানি পণ্যের দাম ও জাহাজভাড়া বেড়ে যাওয়ায় ইতিমধ্যে আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে সে খরচ মেটানো যাচ্ছে না। এতে তৈরি হয়েছে ডলার-সংকট। সংকট সামলাতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এ কারণে বেড়েছে ডলারের দাম।

আরও পড়ুন