ঢাকায় পরিবার কার্ডের আওতা বাড়াচ্ছে টিসিবি

টিসিবি

সারা দেশে পরিবার কার্ডের মাধ্যমে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সুলভ মূল্যে নিত্যপণ্য বিক্রি করছে। তবে এখনো ঢাকার দুই সিটি করপোরেশনের সব ওয়ার্ডে পৌঁছাতে পারিনি সংস্থাটি। প্রায় দুই মাস বিরতির পরও ঢাকায় কার্যক্রম শুরু হয়েছে সীমিত পরিসরে। এখন প্রতিদিনই আওতা বাড়াচ্ছে টিসিবি।

সংস্থাটি বলছে, ২২ জুন থেকে ৪০টি স্থানে নির্ধারিত কয়েকটি নিত্যপণ্য সুলভ মূল্যে বিক্রি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল শনিবার সংস্থাটি ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ৭৫টি স্থানে এই কার্যক্রম পরিচালনা করেছে। ৪ দিনের ব্যবধানে ৩৫টি স্থানে নতুন করে কার্যক্রম শুরু করতে পেরেছে টিসিবি।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, ঢাকায় ১২০টি স্থানে পরিবেশকদের মাধ্যমে পণ্য বিক্রির পরিকল্পনা ছিল। কিন্তু সবখানে একসঙ্গে শুরু করা সম্ভব হয়নি। এখন পর্যায়ক্রমে কার্যক্রমের আওতা বাড়ানো হচ্ছে। চলতি সপ্তাহে নির্ধারিত সব জায়গায় বিক্রয় কার্যক্রম শুরু হবে।

তবে এবার ঢাকায় টিসিবির পণ্য বিক্রির শুরুতে যে অব্যবস্থাপনা দেখা গেছে, তার জন্য দুই সিটি করপোরেশনেরও দায় আছে। পরিবার কার্ড বিতরণ করার জন্য টিসিবি সিটি করপোরেশনের সাহায্য নিয়েছিল। কিন্তু টিসিবি কার্যক্রম শুরু করার পরও অনেক স্থানে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলররা পরিবার কার্ডের বিতরণ শেষ করতে পারেননি। এ জন্য পরিবেশকেরা টিসিবি থেকে পণ্য নিয়ে দোকানে গুদাম করে রাখলেও তা বিক্রি শুরু করতে পারেনি।

এদিকে পরিবার কার্ডের মাধ্যমে পণ্য বিক্রির বিষয়ে গত মঙ্গলবার টিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জসহ কিছু জেলায় সুলভ মূল্যের পণ্য বিক্রি ২৬ জুন, অর্থাৎ আজ শুরু হবে। বন্যার কারণে সিলেট বিভাগের জেলাগুলোয় আপাতত পণ্য বিক্রি স্থগিত রেখেছে টিসিবি।