দুই কোম্পানির আইপিও শেয়ারের বিক্রেতাসংকট

শেয়ারবাজারে সম্প্রতি তালিকাভুক্ত দুই কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও শেয়ার বিক্রি করছেন না বেশির ভাগ বিনিয়োগকারী। এ কারণে কোম্পানি দুটির হাতেগোনা শেয়ারের হাতবদল হচ্ছে। আর ক্রেতার তুলনায় বিক্রেতা কম থাকায় প্রতিদিন লেনদেনের শুরুতেই কোম্পানি দুটির শেয়ারের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠে যাচ্ছে।

১৬ জানুয়ারি লেনদেন শুরু হয় বিমা খাতের কোম্পানি ইউনিয়ন ইনস্যুরেন্সের। মাত্র ৮ কার্যদিবসে আইপিওতে পাওয়া কোম্পানিটির ১০ টাকা মূল্যের শেয়ারের বাজারমূল্য দ্বিগুণ হয়ে গেছে। গতকাল মঙ্গলবার দিন শেষে এটির শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ২১ টাকা ২০ পয়সা। অথচ এই ৮ কার্যদিবসে হাতবদল হয়েছে মাত্র ৫ হাজার ২টি শেয়ার। যদিও আইপিওতে কোম্পানিটি ১ কোটি ৯৩ লাখ শেয়ার বিক্রি করেছিল। এসব শেয়ারের বড় অংশই বিনিয়োগকারীরা সেকেন্ডারি মার্কেটে বিক্রি না করে ধরে রেখেছেন। এতে বাজারে কৃত্রিম সংকট তৈরি হয়ে হু হু করে দাম বাড়ছে। ১৬ জানুয়ারি কোম্পানিটির লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর দিন থেকে প্রতিদিনই ইউনিয়ন ইনস্যুরেন্সের শেয়ারের বাজারমূল্য সর্বোচ্চ ১০ শতাংশ করে বৃদ্ধি পেয়েছে।

একই অবস্থা দেখা যাচ্ছে গত সোমবার লেনদেন শুরু হওয়া বিডি থাই ফুডের ক্ষেত্রেও। গত সোমবার এটির লেনদেন শুরু হয় বাজারে। দুই কার্যদিবসে প্রতিদিন ১০ শতাংশ করে এটির শেয়ারের বাজারমূল্য বেড়েছে। গত দুই দিনে কোম্পানিটির মাত্র ৪৯৯টি শেয়ারের হাতবদল হয়েছে। অথচ আইপিওতে কোম্পানিটি দেড় কোটি শেয়ার বিক্রি করেছে। কিন্তু আইপিওতে যাঁরা শেয়ার পেয়েছেন, তাঁদের বড় অংশ সেসব শেয়ার ধরে রেখেছেন। এতে বাজারে কোম্পানিটির শেয়ারের কৃত্রিম সংকট দেখা দিয়েছে।

এদিকে সোমবারের দরপতনের পর গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বেড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩৩ পয়েন্টে। সূচক বাড়লেও লেনদেন কমেছে এদিন। মঙ্গলবার দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১১৭ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৯৮ কোটি টাকা কম।