বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পুরস্কারের তালিকায় উৎপাদন খাত ক্যাটাগরি বা শ্রেণিতে আছে অ্যারিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরি। ব্যবসায় শ্রেণিতে আছে এসএম মোটরস, এমকো বাজাজ ইন্টারন্যাশনাল ও ইউনিয়ন মোটরস লিমিটেড। আর সেবা শ্রেণিতে তিন সেরা ভ্যাটদাতা হলো ইডটকো বাংলাদেশ কোং লিমিটেড, গ্রে অ্যাডভার্টাইজিং লিমিটেড ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেড।
কয়েক বছর ধরে নিয়মিতভাবেই সেরা ভ্যাটদাতাদের সম্মাননা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট বিভাগ।

এবারের পুরস্কার বিজয়ীদের ২০১৯-২০ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানের ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) আছে, ভোক্তাকে নিয়মিত ভ্যাট রসিদ প্রদান করে এবং ভ্যাট আদায় করে তা নিয়মিত সরকারি কোষাগারে জমা দেয়, এমন প্রতিষ্ঠানগুলোকে এ সম্মাননা পাওয়ার উপযুক্ত বলে বিবেচনা করা হয়।

জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা পর্যায়েও সেরা ভ্যাটদাতা হিসেবে ১০২টি প্রতিষ্ঠানকে একইভাবে ওই তিন শ্রেণিতে সম্মাননা দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে বেশ কিছু নামজাদা প্রতিষ্ঠান আছে।

জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য কয়েকটি হলো ঢাকা জেলার ঢাকা থাই লিমিটেড, নর্থ ইন্ড লিমিটেড; চট্টগ্রামের পদ্মা এলপিজি লিমিটেড, টেরাকোটা; কক্সবাজারের পর্যটন হোটেল নেটং; মানিকগঞ্জের আকিজ স্টিল মিলস; বগুড়ার এবি গ্লাস ইন্ডাস্ট্রিজ; রাজশাহীর প্রাণ অ্যাগ্রো লিমিটেড; সিলেটের এলপি গ্যাস লিমিটেড; সুনামগঞ্জের পানশী রেস্টুরেন্ট; খুলনার খুলনা ডকইয়ার্ড; ভোলার শেলটেক সিরামিকস; কুমিল্লার মেসার্স শফিউল আলম স্টিল রি-রোলিং মিলস; নরসিংদীর পিএইচপি ইস্পাত লিমিটেড।

প্রতিবছর ভ্যাট দিবসে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এসব প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়। এবার করোনার কারণে এনবিআরের বিভিন্ন অনুষ্ঠান সীমিত করা হয়েছে। তাই অনুষ্ঠান করে সেরা ভ্যাটদাতাদের সম্মাননা দেওয়া হবে কি না, সেটি এখনো চূড়ান্ত করা হয়নি।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন