পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ হয়ে নৌপথে আসামে যাচ্ছে ইস্পাত

ইন্দো-বাংলাদেশ প্রটৌকল রুটের আওতায় গতকাল বুধবার ভারতের হলদিয়া বন্দর থেকে ইস্পাতবাহী একটি বার্জ আসামের পান্ডু বন্দরের দিকে রওনা হয়েছে। টাটা স্টিল লিমিটেডের তৈরি ১ হাজার ৭৯৮ মেট্রিক টন ওজনের ইস্পাতপণ্য এর আওতায় নিয়ে যাওয়া হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় বন্দর, জাহাজ ও নৌপথবিষয়ক মন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল এ যাত্রার উদ্বোধন করেন।

বন্দর বাণিজ্যে গতি আনতে গতকাল আসামের বৃহত্তম পেট্রোকেম সংস্থার সঙ্গে কলকাতা হলদিয়া বন্দর কর্তৃপক্ষের সমঝোতা স্মারক সই হয়েছে। একই সঙ্গে হলদিয়া থেকে উত্তর-পূর্ব ভারতের নদীপথে নিয়মিত পণ্য চলাচল শুরু করতে সেদিন নতুন প্রকল্পের সূচনা করেন ভারতের কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল, জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর প্রমুখ।

হলদিয়া বন্দরের ১৩ নম্বর বার্থ থেকে ইস্পাতবাহী বার্জ আসামের উদ্দেশে রওনা দেয়। জানা গেছে, হলদিয়া থেকে নদীপথে ইন্দো-বাংলাদেশ নৌ প্রটোকল রুটের আওতাভুক্ত ব্রহ্মপুত্র নদ দিয়ে এখন থেকে নিয়মিত যাতায়াত করবে পণ্যবাহী জাহাজ। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, হলদিয়া পেট্রোকেমের মতো ব্রহ্মপুত্র ক্র্যাকার বা বিপিএল উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত পেট্রোকেম। তাদের প্রয়োজনীয় কাঁচামাল ও উৎপাদিত পণ্য হলদিয়া বন্দর দিয়ে আমদানি ও রপ্তানির জন্য চুক্তি হয়েছে।
মন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল জানান, নতুন এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর ফলে উত্তর-পূর্ব ভারতের ব্যবসা-বাণিজ্যের নতুন দিগন্ত খুলে গেল। এতে উত্তর-পূর্ব ভারতের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি আরও গতি পাবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।