বগুড়ায় দিনব্যাপী মোবাইল আর্থিক সেবা মেলা

‘হাতের মুঠোয় আর্থিক সেবা’ স্লোগানে মঙ্গলবার বগুড়ায় দিনব্যাপী মোবাইল আর্থিক সেবা (এমএফএস) মেলা অনুষ্ঠিত হয়েছে। মোবাইল আর্থিক সেবা খাতের ১০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার বগুড়া শহরের আলতাফুন্নেসা খেলার মাঠে এ মেলা আয়োজন করা হয়। এর আয়োজক মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেড।

এমএফএস সেবাদানকারী ১৩টি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ মেলা মঙ্গলবার সকালে বেলুন উড়িয়ে উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংক, বগুড়ার নির্বাহী পরিচালক শেখ মো. সেলিম। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক দেবব্রত সাহা ও উপপরিচালক কামাল হোসেন।

এমএফএস সেবাদানকারী ১৩টি প্রতিষ্ঠানের মধ্যে আছে বিকাশ, রকেট, নগদ, এমক্যাশ, উপায়, ট্যাপ, মাই ক্যাশ, টেলিক্যাশ, ট্যাপ এন পে, এফএসআইবিএল, রূপালী ব্যাংক লিমিটেড, ওকে ওয়ালেট ও ইসলামিক ওয়ালেট।

আয়োজকেরা বলেন, ব্যাংকিংসেবার বাইরে দেশে মোবাইলভিত্তিক আর্থিক লেনদেনের জন্য ২০১১ সালে মোবাইল আর্থিক সেবার (এমএফএস) যাত্রা শুরু হয়। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে মাত্র ১০ বছরেই এমএফএস সেবা এখন বিপুল মানুষের, বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর আর্থিক লেনদেনের ভরসা হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে ১৩টি এমএফএস প্রতিষ্ঠান ১১ লাখেরও বেশি এজেন্টের মাধ্যমে ১১ কোটি গ্রাহককে মোবাইলে আর্থিক সেবা দিচ্ছে। গ্রাহকেরা প্রতিদিন এক কোটি বার মোবাইল আর্থিক সেবা খাতে গড়ে ২ হাজার ২৯৫ কোটি টাকা লেনদেন করেন।

প্রযুক্তি ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে অর্থ পাঠানোর জন্য ক্যাশ ইন, ক্যাশ আউটের সেবা দিয়ে এমএফএসের যাত্রা শুরু হলেও বর্তমানে সময়ের সঙ্গে তাল মিলিয়ে সৃজনশীল আরও নতুন সেবা চালু করা হয়েছে। এসব সেবার মধ্যে আছে মুঠোফোন রিচার্জ, বিদেশ থেকে আসা প্রবাসী আয় উত্তোলন, মোবাইল হিসাবে সঞ্চিত অর্থের ওপর মুনাফা, গ্যাস-বিদ্যুৎ-ইন্টারনেটসহ বিভিন্ন পরিষেবা বিল পরিশোধ, ব্যাংক থেকে এমএফএস অ্যাকাউন্টে টাকা নেওয়া, এমএফএস অ্যাকাউন্ট থেকে ব্যাংক হিসাবে টাকা পাঠানো, সরকারি বিভিন্ন ভাতা ও উপবৃত্তি বিতরণ, পোশাক খাতসহ বেসরকারি কারখানা ও প্রতিষ্ঠানের কর্মী ও শ্রমিকদের বেতন–ভাতা পরিশোধ, ডিজিটাল ন্যানো ঋণ ও মাসিক সঞ্চয়সেবা।

মেলায় এমএফএস নিয়ে সচেতনতামূলক প্রচারণা ছাড়াও পুতুল নাচ, গম্ভীরা গান, পথনাটকসহ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।