বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬-এর ১১৮(ক) বিধিতে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড এই আদেশ জারি করে।

২০২২ সাল থেকে আগারগাঁওয়ের পরিবর্তে পূর্বাচলে মেলার স্থায়ী প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আগে ঢাকার আগারগাঁওয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্য মেলার মূসক আদায়সংক্রান্ত কার্যক্রম চালাত ঢাকা (পশ্চিম) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। কিন্তু পূর্বাচল অঞ্চলের মূসক আদায়ের দায়িত্ব হচ্ছে ঢাকা (পূর্ব) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের।

সম্পূরক শুল্ক আইন অনুসারে, কেন্দ্রীয়ভাবে এক ইউনিটে নিবন্ধিত ব্যক্তির অপর ইউনিটে পণ্য বা আদান-প্রদান বা চলাচল সরবরাহ হিসেবে গণ্য হবে না। তাই একই প্রতিষ্ঠান বিভিন্ন কমিশনারেট থেকে রাজস্ব প্রদান করলে রাজস্ব সংগ্রহে কাঠামোগত জটিলতা তৈরি হয়।

এই সমস্যা দূর করতে সাময়িকভাবে অনুষ্ঠান এলাকার দায়িত্বে থাকা ঢাকা (পূর্ব) ভ্যাট কমিশনারেটের অধীনে সাময়িক নিবন্ধন নেওয়ার এই আদেশ দিয়েছে রাজস্ব বোর্ড।
আদেশে বলা হয়েছে, বাণিজ্য মেলায় অংশ নিতে ইচ্ছুক সব প্রতিষ্ঠানকে স্টলের জন্য মেলা চলাকালীন পৃথকভাবে ঢাকা (পূর্ব) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে সাময়িক মূসক নিবন্ধন নিতে হবে। অর্থাৎ বাংলাদেশের অন্য যেকোনো কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতায় কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠানকে মেলার স্টলের জন্য পৃথকভাবে সাময়িক নিবন্ধন নিতে হবে।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন