default-image

গল্পটা ওমর খালেদের। কাজ করেন বেসরকারি একটি প্রতিষ্ঠানে। স্ত্রী আর দুই সন্তানকে নিয়ে তাঁর সুখের সংসার। মাঝখানে বাদ সাধে স্ত্রীর শ্বাসকষ্ট। চিকিৎসকের কড়া নির্দেশনা, ধুলাবালিতে ব্যবহার করতে হবে মাস্ক, নইলে শ্বাসকষ্ট আরও জটিল আকার ধারণ করবে। ঘরের বাইরে মাস্ক ব্যবহার শুরু করলেন খালেদের স্ত্রী নানজিবা হক। তবুও কমছে না তাঁর শ্বাসকষ্ট। আবারও তাঁরা শরণাপন্ন হলেন চিকিৎসকের। চিকিৎসক ঘরের ভেতরের ধুলাবালি পরিষ্কার করে ঘরেও মাস্ক পরার কথা বললেন। সব সময় নিজের বাসা পরিষ্কার পরিচ্ছন্নভাবে গুছিয়ে রাখতে ভালোবাসেন নানজিবা। কিন্তু এর পরেও চিকিৎসকের এমন পরামর্শ ভাবিয়ে তুলল তাঁকে।

ভাবনার সাগরে ডুব দিতেই নানজিবা আর খালেদের মনে পড়ল এয়ার পিউরিফায়ারের  কথা। ইন্টারনেট ঘেঁটে জেনে নিলেন এয়ার পিউরফায়ার সম্পর্কে নানা তথ্য। বাইরে বাতাসে দূষণ থাকলেও ঘরে এয়ার পিউরিফায়ার চললে ঘরের বাতাস পরিশুদ্ধ রাখতে সাহায্য করে এয়ার পিউরিফায়ার। ঘরের বাইরে যতটা দূষণ থাকে, ঘরের ভেতরের বাতাসেও একই পরিমাণ দূষণ থাকে। এয়ার পিউরিফায়ার ব্যবহার করলে সেই দূষণের হাত থেকে রেহাই মেলে। ছোট ঘর অথবা অফিসে আলো বাতাস চলাচল করতে পারে না সহজে। তাই সেখানে ধুলাবালি জমা হয়ে দূষিত হয় বাতাস। মূলত পুরো এশিয়া মহাদেশেই বাতাস দিনের পর দিন দূষিত হচ্ছে। বাংলাদেশে বায়ুদূষণের হার অনেক বেশি। পরিবেশ আইন অনুযায়ী, বাতাসে ক্ষুদ্র বস্তুকণা বা ‘পিএম ২.৫’-এর মানমাত্রা হচ্ছে প্রতি কিউবিক মিটারে ১৫ মাইক্রোগ্রাম। ‘পিএম ১০’ বা ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণার মানমাত্রা ৫০ মাইক্রোগ্রাম। ২০১৫ সালে রাজধানীতে পিএম ২.৫-এর গড় ছিল ৮১ মাইক্রোগ্রাম। ২০১৬ সালে ছিল ৭৬ মাইক্রোগ্রাম। পিএম ১০-এর গড় ২০১৫ সালে ১৪৮ মাইক্রোগ্রাম ও ২০১৬ সালে আরও বেড়ে হয়েছে ১৫৮ মাইক্রোগ্রাম। যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণবিষয়ক সংস্থা ইপিএর সর্বশেষ প্রতিবেদনে বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

এত কিছু জানার পর খালেদ আর নানজিবার দুশ্চিন্তা আরও বেড়ে গেল তাঁদের দুই সন্তানের কথা ভেবে। কারণ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের আরেকটি প্রতিবেদনে উল্লেখিত , বাংলাদেশে প্রতি ১০টি মৃত্যুর ৫টির কারণ হচ্ছে বায়ুদূষণজনিত রোগ। এই ভয়াবহতার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা শিশুদের। বিশ্বব্যাংকের রিপোর্ট অনুসারে শুধু ঢাকাতেই প্রতিবছর প্রায় ৮০ হাজার মানুষ প্রাণ হারায় একমাত্র বায়ুদূষণের কারণে।

নানজিবা আর খালেদের মতো পরিবার নিয়ে যাঁরা ভাবছেন, তাঁদের জন্য ট্রান্সকম ডিজিটাল নিয়ে এসেছে নানান ধরনের হিটাচি এয়ার পিউরিফায়ার । EP-NZG70J, EP-A6000, EP-NZG50J, এবং EP-PZ50J এই নতুন মডেলের হিটাচি এয়ার পিউরিফায়ার বাজারে এনেছে ট্রান্সকম ডিজিটাল। সম্পূর্ণ জাপানি প্রযুক্তিতে তৈরি এগুলোই একমাত্র এয়ার পিউরিফায়ার, যা সরাসরি জাপান থেকে আমদানি করা হয় । তাই ক্রেতারা সহজেই আস্থা রাখতে পারবেন হিটাচির এসব এয়ার পিউরিফায়ারের ওপর।

হিটাচি এয়ার পিউরিফায়ার অ্যালার্জেনের সংস্পর্শকে হ্রাস করার প্রমাণিত ক্ষমতা হিসেবে স্বীকৃতি পেয়েছে ইউকে সিল অ্যালার্জি পুরস্কার। হিটাচির এসব পণ্য ৯৯ দশমিক ৯৭ শতাংশ বায়ুকণা, যেমন ধোঁয়া, ধূলি, পরাগরেণু, জীবাণু, ছত্রাক ও গৃহপালিত পশুবাহিত অ্যালার্জি দূর করে। যেসব পরিবারে নবজাতক, বয়োবৃদ্ধ কিংবা শ্বাসকষ্টের রোগী রয়েছে, সেসব পরিবার এই প্রযুক্তির মাধ্যমে উপকার পাবে। বিশুদ্ধ বায়ুর নির্দিষ্ট মানমাত্রা নিশ্চিত করে আপনার পরিবারকে সুরক্ষা দেবে হিটাচির এসব এয়ার পিউরিফায়ার। নিজের ভালোবাসার মানুষকে বায়ুদূষণের হাত থেকে রক্ষা করে সুস্থ রাখতে এখনই ঘরে নিয়ে আসতে পারেন জাপানি প্রযুক্তিতে তৈরি ট্রান্সকম ডিজিটালের হিটাচি এয়ার পিউরিফায়ার।

জীবনকে আরও সহজ করে তুলেছে ট্রান্সকম ডিজিটালের বিশেষ কিছু সুযোগ-সুবিধা। একসঙ্গে এয়ার পিউরিফায়ার কেনার পুরো টাকা কোথায় পাবেন— যারা এমনটি ভাবছেন তাঁরা ভিসা/মাস্টারকার্ড/ক্রেডিট কার্ড থাকলে সহজেই পাবেন দেশের ৩০টি ব্যাংকে EMI সুবিধা। ৩৬ মাস পর্যন্ত ইএমআই সেবা। যাঁদের কার্ড নেই, তাঁদেরও চিন্তার কিছু নেই। পরিবারের সুস্থতার জন্য ট্রান্সকম ডিজিটালের সহজ কিস্তি সুবিধা গ্রহণ করে কোনো ক্রেডিট কার্ড ছাড়াই ঘরে এখনই তুলে নিতে পারেন নতুন একটি এয়ার পিউরিফায়ার। ট্রান্সকম ডিজিটালের পণ্য কেনার পর থেকেই মিলবে ওয়ারেন্টি এবং গ্যারান্টি সেবা। যেকোনো প্রয়োজনে কল করতে পারবেন ১৬২১২ নম্বরে। প্রতিদিনই ২৪ ঘণ্টা সেবা দেওয়া হয় এ কল সেন্টার থেকে।

এই শীতে শুধু প্রথম আলোর পাঠকদের জন্য রয়েছে দারুণ এক সুযোগ। প্রথম আলোর পাঠকেরা হিটাচি এয়ার পিউরিফায়ার কিনতে গেলে মিলবে ৫ শতাংশ ছাড়।

যান্ত্রিক জীবনকে সহজ করে তুলতে ক্রেতারা চাইলে ঘরে কিংবা অফিসে বসেই দিতে পারবেন ট্রান্সকমের পণ্যের অর্ডার। হিটাচি এয়ার পিউরিফায়ারও সহজেই কেনা যাবে অনলাইন থেকে। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকার ট্রান্সকমের আউটলেট থেকে কেনার সুবিধা তো রয়েছেই। অনলাইন থেকে পণ্য কিনতে ক্লিক করুন পণ্য এবং অফার সম্পর্কে আরও বিস্তারিত জানতে চাইলে ফোন দিতে পারেন ১৬২১২ নম্বরে। তাই আর দেরি না করে পিউরিফায়ারের ওজন এবং বায়ু শোধন ক্ষমতা দেখে কিনে নিতে পারেন হিটাচি এয়ার পিউরিফায়ার। সেই সঙ্গে প্রিয়জনকে দূরে রাখতে পারেন ফুসফুসের রোগ, ক্যানসার, তীব্র শ্বাসকষ্টসহ নানা ধরনের বায়ু দূষণজনিত রোগ থেকে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0