ভালো টাইলস চেনা সহজ নয়

সিরামিক টাইলসের বিভিন্ন বিষয় নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন এক্স সিরামিকসের ব্যবস্থাপনা পরিচালক মাহীন মাজহার। সাক্ষাৎকার নিয়েছেন প্র বাণিজ্য প্রতিবেদক।

মাহীন মাজহার, ব্যবস্থাপনা পরিচালক, এক্স সিরামিকস

প্রশ্ন :

প্রথম আলো: ভালো মানের টাইলস চেনার উপায় কী?

মাহীন মাজহার: ভালো টাইলস চেনা সহজ কাজ নয়। কারণ, ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমেই মূলত টাইলসের গুণগত মান বোঝা যায়। ক্রেতারা মূলত নকশা, রং, দাম ও ব্র্যান্ড দেখে টাইলস নির্বাচন করেন। তবে টাইলস কোথায় ব্যবহার করা হবে সেটির ওপর নির্ভর করেই উপযুক্ত টাইলস নির্বাচন করা প্রয়োজন। বাসাবাড়ির দেয়াল, রান্নাঘর ও বাথরুমে ব্যবহৃত টাইলস লোকসমাগম–সমৃদ্ধ বাণিজ্যিক এলাকা, যেমন কলকারখানা, শপিং মল, বিমানবন্দর, রেল ও বাসস্টেশন কিংবা মসজিদে ব্যবহারের উপযোগী না-ও হতে পারে। এ জন্য কোথায় ব্যবহার করা হবে সেটির ওপর টাইলস নির্বাচন করা দরকার।

প্রশ্ন :

প্রথম আলো: এক্স সিরামিকস কবে থেকে টাইলসের ব্যবসায় নামে?

মাহীন মাজহার: ২০০৯ সালে যৌথ বিনিয়োগের মাধ্যমে গাজীপুরের শ্রীপুরে এক্স সিরামিকের কারখানায় টাইলস উৎপাদন শুরু হয়। গ্রাহকের চাহিদা ও পছন্দের কথা বিবেচনা করে আমরা বাজারে নিয়ে আসি চারটি পৃথক ব্র্যান্ড। সেগুলো হলো—এক্স মনিকা, এক্স মোনালিসা, এক্স আলেক্সান্ডার ও ভেনাস সিরামিকা। দেশে আমরাই প্রথম আলট্রা ন্যানো পলিশড টাইলস, সলিবল সল্ট ও অ্যান্টি-স্লিপ টাইলস উৎপাদন করি।