ভোজ্যতেলের ভ্যাট সুবিধা বাড়ল আরও তিন মাস

ভোজ্য তেল
ফাইল ছবি

ভোজ্যতেল আমদানিতে রেয়াতি ভ্যাট সুবিধা আরো তিন মাস অব্যাহত রাখা হলো। ৫ শতাংশ হারে ভ্যাট দিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন ও পামতেল আমদানি করা যাবে।

এর আগে গত মার্চ মাসে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল ও পাম তেল আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছিল। তখন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঘোষণা দিয়েছিল,আগামী ৩০ জুন পর্যন্ত এ সুযোগ অব্যাহত থাকবে। এখন এনবিআর এই সুবিধা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আজকালের মধ্যে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে বলে এনবিআর সূত্রে জানা গেছে। গত কয়েক মাস ধরেই স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম চড়া। ইউক্রেনে রুশ হামলার কারণে আন্তর্জাতিক বাজারেও তেলের দাম বেড়ে যায়। এমন প্রেক্ষাপটে গত ফেব্রুয়ারি মাসে বাণিজ্য মন্ত্রণালয় আমদানি ও স্থানীয় পর্যায়ে ভ্যাট প্রত্যাহারের সুপারিশ করে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি দেয়। ব্যবসায়ীদের পক্ষ থেকেও একই দাবি জানানো হয়। বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে তখন আমদানি পর্যায়ে ভ্যাট ৫ শতাংশে নামিয়ে আনা হয়। বর্তমানে পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে সব মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট নেই।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। স্থানীয়ভাবে উৎপাদিত হয় ২ লাখ টন, বাকি ১৮ লাখ টনই আমদানি করতে হয়।