মহামারিতে ১ ডলার খাদ্যসহায়তায় অর্থনীতি পায় ১.৬৭ ডলারের সুফল

ছবি: রয়টার্স

মহামারির মধ্যে খাদ্যসহায়তা কাজ ও আয় হারানো মানুষের জন্য যে খুবই দরকারি, তা বলার অপেক্ষা রাখে না। তবে বিষয়টি আরও বিস্তৃতভাবেও দেখা যায়। কারণ, খাদ্যসহায়তা অর্থনৈতিক পুনরুদ্ধারেও গতি সঞ্চার করে। বিশ্লেষকেরাই বলেন, খাদ্য ও পুষ্টিসহায়তা কর্মসূচিতে ১ ডলার ব্যয় করলে অর্থনীতিতে ১ দশমিক ৬৭ ডলারের সুফল পাওয়া যায়।

সারা বিশ্বে এখন করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্টের দাপট চলছে। যে যুক্তরাষ্ট্রে সংক্রমণ হার অনেকটাই কমে গিয়েছিল, সেখানেও এখন নতুন করে সংক্রমণ বাড়ছে। এতে আগস্ট মাসের শুরুতে দেশটিতে ভোক্তাদের আত্মবিশ্বাস ১৩ দশমিক ৫ শতাংশ হ্রাস পেয়েছে। এর আগে গত বছরের এপ্রিল মাসে সারা বিশ্বে যখন লকডাউন ছিল, তখন অবশ্য ভোক্তাদের আত্মবিশ্বাস এর চেয়ে কম ছিল। এ ছাড়া ১৯৩০-এর দশকের মহামন্দার সময় ভোক্তাদের আত্মবিশ্বাস এখনকার চেয়ে কম ছিল। মিশিগান বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় খাদ্য ও পুষ্টিসহায়তা কর্মসূচিতে বরাদ্দ বাড়ানো হয়েছে। গত ১৫ বছর এই কর্মসূচিতে বার্ষিক ৭৯ বিলিয়ন বা ৭ হাজার ৯০০ কোটি ডলার করে ব্যয় করা হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭ লাখ কোটি টাকা। এবার এ কর্মসূচিতে বরাদ্দ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে অর্থনৈতিক পুনরুদ্ধারে গতি আসবে বলে মনে করছেন অর্থনীতিবিদেরা।

মুডিস অ্যানালিটিকসের প্রধান অর্থনীতিবিদ মার্ক জান্ডির মতে, খাদ্য ও পুষ্টিসহায়তা কর্মসূচিতে ১ ডলার ব্যয় করা হলে অর্থনীতিতে ১ দশমিক ৬৭ ডলারের সুফল মিলে। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে যে সহায়তা দিয়ে থাকে, তার প্রতি ১ ডলার বাবদ অর্থনীতিতে যুক্ত হয় ১ দশমিক ৩১ ডলার। অথচ ১ ডলার করপোরেট কর হ্রাস করা হলে তাতে অর্থনীতিতে শূন্য দশমিক ৩২ ডলারের সুফল মেলে। অর্থাৎ খাদ্যসহায়তা বাবদ ব্যয় বাড়ানো হলে অর্থনীতিতে তার সুফল মেলে সবচেয়ে বেশি। বিষয়টি হচ্ছে, যাঁরা এই খাদ্যসহায়তা পাচ্ছেন, তাঁরা মূলত পে–চেকের ওপর ভর করে জীবিকা নির্বাহ করছেন। এই সহায়তা পেলে তাঁরা পুষ্টিকর খাবারে ব্যয় বাড়াতে পারেন। ফলে তাঁদের জীবনে আর্থিক সচ্ছলতা আসবে।

সিএনবিসির এক সংবাদে বলা হয়েছে, খাদ্য ও পুষ্টি কর্মসূচিতে সহায়তার বদৌলতে গড় সুবিধা বাড়বে ২৫ শতাংশ। নিউইয়র্ক টাইমস-এর তথ্যানুসারে, চলতি বছর এই কর্মসূচিতে বরাদ্দ বাড়বে ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি মার্কিন ডলার। এই সহায়তা ছোট মুদিদোকানিদের থেকে শুরু করে খুচরা বিক্রেতাদের জীবন সহজ করবে বলে ধারণা করা হচ্ছে। একদিকে মহামারি, অন্যদিকে বড় বিক্রেতাদের সঙ্গে প্রতিযোগিতা ও ক্রমবর্ধমান মজুরি, এই দুই চাপে ছোট ব্যবসায়ীদের চিড়ে–চ্যাপটা হওয়ার জোগাড়। এখন তাঁরা খাদ্যসহায়তা পেলে অন্যান্য খরচের বেলায় একটু হাত খুলতে পারবেন।

বিশ্লেষকেরা বলছেন, এই সহায়তার ফলে মুদি পণ্য উৎপাদনের ক্ষেত্রে পুরো চক্র লাভবান হবে—কৃষক থেকে শুরু করে উৎপাদক ও খুচরা বিক্রেতা সবাই। করোনা মহামারির মধ্যে সারা বিশ্বেই খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে। উন্নত দেশগুলো বিভিন্নভাবে নগদ ও খাদ্যসহায়তা দিয়ে মানুষের পাশে দাঁড়াতে পারলেও উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলোর পক্ষে তা সম্ভব হচ্ছে না। গত দেড় বছরে এলডিসি বা স্বল্পোন্নত দেশগুলোতে খাদ্য মূল্যস্ফীতির গড় হার ৬ শতাংশের ওপরে। অন্তত ১০টির বেশি এলডিসিভুক্ত দেশের খাদ্য মূল্যস্ফীতি ১০ শতাংশের ওপরে।

মানুষের আয় যখন কমে যায় বা খাদ্যের দাম বাড়ে, সেই ধাক্কা মোকাবিলায় মানুষ যা করে তা হলো, খাদ্য ব্যয় কমানো। খাদ্য ব্যয় কমানোর বড় খাত হচ্ছে আমিষ বাবদ ব্যয় কমানো। কিন্তু পুষ্টিমান হ্রাস পেলে শিশুর বিকাশ বাধাগ্রস্ত হয়। ভবিষ্যৎ প্রজন্মের উৎপাদনশীলতা কমে যায়। ফলে খাদ্য ব্যয় হ্রাসের প্রভাব হয় সুদূরপ্রসারী।

২০২০ সালে মহামারির শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে মাংসের বিক্রিবাট্টা ১২ শতাংশ কমেছে। ইউরোপে শুধু বিফ বা গরুর মাংসের চাহিদা গত বছর অনেকটা কমেছিল। এ বছর তা আরও ১ শতাংশ কমবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকেরা। খাদ্য হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি মাংস গ্রহণ করে আর্জেন্টিনার মানুষ। সেখানেও গত এক বছরে মাংস কেনার প্রবণতা ৪ শতাংশ কমেছে।

আমিষ খাওয়া কমানোর প্রভাব মারাত্মক। পুষ্টিবিদেরা বলেন, শিশুদের অনেক রোগের সঙ্গে পুষ্টির সম্পর্ক আছে। বিশ্বের বহু দেশে এখনো শিশুরা অপুষ্টিতে ভোগে। প্রাণিজ প্রোটিন তাদের দ্রুত সুস্থ করতে সক্ষম। তাই প্রাণিজ প্রোটিন থেকে সম্পূর্ণভাবে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক নয়।

অন্যদিকে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, ছোটবেলায় পুষ্টিহীনতায় ভুগলে ভবিষ্যতে মানুষের কর্মক্ষমতা কমে যায়। অর্থাৎ খাদ্যসহায়তার যেমন তাৎক্ষণিক অর্থনৈতিক প্রভাব আছে, তেমনি সুদূরপ্রসারী প্রভাবও রয়েছে।