সাধারণের মধ্যে অসাধারণ খুঁজতে ‘এসএমই পুরস্কার’

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের প্রথমবারের মতো পুরস্কার দিতে যাচ্ছে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স ও প্রথম আলো। সাধারণ উদ্যোক্তাদের মধ্যে যাঁরা অসাধারণ কাজ করছেন, তাঁদের খুঁজে বের করতেই এ পুরস্কার চালু হচ্ছে।

মোট ছয় শ্রেণিতে সেরা ছয়জনকে ‘এসএমই পুরস্কার’ দেওয়া হবে। শ্রেণিগুলো হচ্ছে শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, প্রযুক্তি, উৎপাদনশিল্প ও সেরা নারী উদ্যোক্তা। অর্থাৎ একজন নারী উদ্যোক্তাও বছরের সেরা এসএমই উদ্যোক্তার সম্মাননা পাবেন।

আজ বুধবার এই পুরস্কারের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার রাতে ভার্চ্যুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথম আলোর যুব কার্যক্রম ও অনুষ্ঠান বিভাগের প্রধান মুনির হাসানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের গ্রুপ চিফ মার্কেটিং অফিসার জানে আলম রোমেল, হেড অব এসএমই মোহাম্মদ সাইফুদ্দৌলা শামীম এবং ২০১৮ সালে জাতীয় এসএমই পুরস্কার বিজয়ী ও এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. গাজী তৌহিদুর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, এসএমই পুরস্কারের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর ব্যবসাপ্রতিষ্ঠানের বয়স ট্রেড লাইসেন্স অনুযায়ী ন্যূনতম দুই বছর হতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৭ অক্টোবর। www.smeaward.com ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

ভার্চ্যুয়াল সভায় আইডিএলসি ফাইন্যান্সের হেড অব এসএমই মোহাম্মদ সাইফুদ্দৌলা শামীম বলেন, এখন সময় এসেছে এসএমই খাতকে এগিয়ে নেওয়ার। ইউরোপ-আমেরিকায় জিডিপির ৫০ শতাংশের বেশি অবদান এসএমই খাতের। এ থেকে বোঝা যায়, এসএমইতে আরও ভালো করার সুযোগ রয়েছে।

আইডিএলসি ফাইন্যান্সের গ্রুপ চিফ মার্কেটিং অফিসার জানে আলম রোমেল জানান, ২০০৬ সাল থেকে এসএমইতে ঋণ দিয়ে আসছে তাঁদের প্রতিষ্ঠান। দায়িত্ববোধের জায়গা থেকে এই ঋণ দেওয়া হয়। এসএমই পুরস্কার প্রদানের মাধ্যমে খাতটির বিকাশ ঘটবে।

এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. গাজী তৌহিদুর রহমান বলেন, ‘আইডিএলসি ফাইন্যান্স মাত্র ২০ থেকে ২৫ দিনের মধ্যে আমাকে ৬ কোটি টাকা ঋণের ব্যবস্থা করে দেয়। তাদের ওই ঋণের কারণে আমার আজকের অবস্থান।’

দেশের এসএমই উদ্যোক্তাদের সম্মানিত করার লক্ষ্যে ৮ সেপ্টেম্বর আইডিএলসি ফাইন্যান্স ও প্রথম আলো একটি চুক্তি সই করে।