স্পেনের সর্বোচ্চ বেসামরিক খেতাব পেলেন কুতুবউদ্দিন

ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ। ফাইল ছবি
ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ। ফাইল ছবি

স্পেনের সর্বোচ্চ বেসামরিক খেতাব 'নাইট অফিসার' পেলেন ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ। কর্মময় জীবনে অসাধারণ কৃতিত্বের জন্য সর্বোচ্চ এই বেসামরিক খেতাব পেলেন তিনি। প্রতিবছর 'অর্ডার অব সিভিল মেরিটে'র আওতায় দেশী ও বিদেশী নাগরিকদের বিভিন্ন খেতাবে ভুষিত করেন স্পেনের রাজা।

কুতুবউদ্দিন আহমেদ তৃতীয় বাংলাদেশী হিসেবে এই খেতাব পাচ্ছেন। এর আগে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং শিল্পী মনিরুল ইসলাম দেশটির সর্বোচ্চ বেসামরিক খেতাব পেয়েছেন। স্পেনের রাজা আলফোনসো অষ্টম ১৯২৬ সালে অত্যন্ত সম্মানজনক এই খেতাবটি প্রবর্তন করেন। মোট ৫টি ক্যাটাগ্যারিতে 'অর্ডার অব সিভিল মেরিট' প্রদান করা হয়। নাইট অফিসার এর একটি।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, সৌদির প্রয়াত বাদশাহ ফাহাদ, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন যায়েদ ছাড়াও আলজেরিয়া, রোমানিয়া, মেক্সিকোর রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিভিন্ন ক্যাটাগরিতে এর আগে এই খেতাবে ভুষিত হয়েছেন।

কুতুবউদ্দিন আহমেদ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী, এনভয় ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান। এই দুটি গ্রুপের অধীনে গার্মেন্টস, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, আবাসন, এভিয়েশন, সেবা ও সিরামিক সহ নানা ধরণের ব্যবসা রয়েছে।

বিজিএমইএ এবং মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি কুতুবউদ্দিন আহমেদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে প্রথমে ব্যাংকে চাকরি করেন কিছুদিন। পরে নিজে ব্যবসা শুরু করেন। গার্মেন্টস দিয়ে তাঁর ব্যবসা শুরু হয়। বিশ্বে জিনস বা ডেনিম কাপড় উৎপাদন করার প্রথম পরিবেশবান্ধব কারখানা তৈরি করে তাঁর প্রতিষ্ঠান এনভয় টেক্সটাইল।

কুতুবউদ্দিন আহমেদ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওিএ) সাবেক নির্বাচিত সাধারণ সম্পাদক। বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদকও ছিলেন। ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের ভারপ্রাপ্ত আহবায়ক পদে দায়িত্ব পালন করেন। খেলাধুলায় অবদানের জন্য ২০০২ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার পান। তিনি ডিএইচএল এবং দ্য ডেইলি ষ্টারের বিজনেস পারসন অব দ্য ইয়ার নির্বাচিত হন ২০১৭ সালে।