বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নতুন বিনিয়োগ দিয়ে ট্রাক লাগবে সারা দেশে অন্তত ২২টি জেলায় সেবাকেন্দ্র তৈরির পরিকল্পনা করছে। ট্রাকচালকদের ট্রাক লাগবে প্ল্যাটফর্মে যুক্ত হতে সহায়তা করা হবে এসব কেন্দ্র থেকে। চালকদের প্রশিক্ষণও দেওয়া হবে।

ট্রাক লাগবের প্রধান পরিচালন কর্মকর্তা এনায়েত রশিদ প্রথম আলোকে বলেন, ‘আমরা দেশের ৬৪টি জেলায় ব্যবসা পরিচালনা করলেও শুধু বিভাগীয় শহর পর্যায়ে ট্রাকচালকদের প্রশিক্ষণ দিয়েছি। নতুন প্রশিক্ষণের পর আগামী এক বছরের মধ্যে আমাদের প্ল্যাটফর্মে অন্তত দ্বিগুণ ট্রাক যুক্ত হবে বলে আশা করছি।’

২০১৭ সালে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের স্টার্টআপ চ্যালেঞ্জে সেরা আইডিয়া বিভাগে জয়ী হয় ট্রাক লাগবে। সেখান থেকে পাওয়া ১০ লাখ টাকা নিয়ে ২০১৮ সালে ৩৬টি ট্রাক ও ৪ জন কর্মী নিয়ে কার্যক্রম শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটির নিবন্ধিত ট্রাকের সংখ্যা ৮০ হাজার, যারা প্রায় ৪৩ হাজার ব্যবসাপ্রতিষ্ঠানকে পণ্য পরিবহনে সহায়তা করছে।

ট্রাক লাগবের নতুন এই বিনিয়োগে নেতৃত্ব দিয়েছে বিশ্বব্যাংকের বেসরকারি খাতে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। ২১ কোটি টাকা বিনিয়োগ করেছে তারা। এ ছাড়া অন্য বিনিয়োগকারীরা হচ্ছে বাংলাদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান আইডিএলসির অঙ্গপ্রতিষ্ঠান আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড-১, নিউইয়র্কভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান মিলিভিল অপরচুনিটি মাস্টার ফান্ড, পাকিস্তানি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান শুরুখ পার্টনার্স, জাপানি প্রতিষ্ঠান কোলপল নেক্সট ও নিউইয়র্কভিত্তিক ট্রু ফান্ড।

সম্প্রতি আইএফসি বাংলাদেশ ছাড়াও ভারতের ব্লেকবাক, চীনের ট্রাক অ্যালায়েন্স, মধ্যপ্রাচ্যের ট্রাকার ও আফ্রিকায় কোবো ৩৬০ নামক অ্যাপভিত্তিক ট্রাক সরবরাহকারী প্রতিষ্ঠানে অর্থ বিনিয়োগ করেছে।

বাংলাদেশ, ভুটান ও নেপালে আইএফসির ভারপ্রাপ্ত প্রধান নুজহাত আনোয়ার বলেন, ‘আগামী এক দশকের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছে। সে লক্ষ্যে তাঁরা কাজও করে যাচ্ছেন। পণ্য পরিবহনে তাই দক্ষতার প্রয়োজনীয়তা বাড়বে। আইএফসি ট্রাক লাগবেকে বিনিয়োগের পাশাপাশি পরামর্শও দেবে, যেন তারা আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে পারে।’

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন