জাহিদুরের দোকান থেকে এক মিনিট সামনে এগোতেই রিটেইল চেইন শপ ‘স্বপ্ন’র নিউ ইস্কাটনের বিক্রয়কেন্দ্র বন্ধের প্রস্তুতি দেখা গেল। বিক্রয়কেন্দ্রের হিসাব ব্যবস্থাপক মো. আরিফ হোসেন জানালেন, তাঁরা সাড়ে সাতটায় বিক্রয়কেন্দ্রে বেচাকেনা বন্ধ করে দিয়েছেন। এরপর নিজেদের দৈনন্দিন হিসাব–নিকাশ শেষ করে আটটার মধ্যেই বিক্রয়কেন্দ্র বন্ধ করে দেবেন।

রাত আটটা বাজতেই ইস্কাটন ও মগবাজার এলাকার ওয়াক্ফ ভবন, সামসউদ্দিন ম্যানশন, বিগ বাজার সুপার শপসহ অন্যান্য বিপণিবিতানের ফটক বন্ধ হয়ে যায়।

সোয়া আটটার দিকে রাজধানীর বেইলি রোডে গিয়ে দেখা যায়, ওই এলাকার একিউপি শপিং মল, নাভানা বেইলি স্টার, বেইলি ফিয়েস্তা শপিং মল, ক্যাপিটাল সিরাজ সেন্টারসহ অন্যান্য বিপণিবিতান বন্ধ করে দেওয়া হয়েছে। বিপণিবিতানের পাশাপাশি ইয়েলো, আর্টিজান, ইনফিনিটিসহ বড় বড় পোশাকের ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্রগুলোও বন্ধ দেখা যায়। তবে বিধিনিষেধ না থাকায় এই এলাকায়ও রেস্তোরাঁগুলো খোলা ছিল।

বেইলি রোডের পোশাকের ব্র্যান্ড আর্টিজানের বিক্রয়কেন্দ্রের সামনে শপিং ব্যাগ হাতে দাঁড়িয়ে ছিলেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদি আলম। তিনি ঈদের আগে আর্টিজান থেকে একটি জামা কিনেছিলেন। জামাটি মাপমতো না হওয়ায় তা পাল্টানোর জন্য নিয়ে আসেন। কিন্তু ১০ মিনিট দেরি হওয়ায় সেই সুযোগ আর পাননি তিনি। মেহেদি বলেন, ‘বাসা থেকে আসতে আসতে ৮টা ১০ মিনিট বেজে যায়। ততক্ষণে বিক্রয়কেন্দ্র বন্ধ হয়ে গেছে। সে জন্য আজ আর জামাটি পাল্টাতে পারিনি।’

তবে আটটার মধ্যে দোকান বন্ধের এ সিদ্ধান্ত এক ঘণ্টা বাড়ানো উচিত বলে মনে করেন মেহেদি। তিনি বলেন, ঢাকার জন্য এই সময় খুবই দ্রুত। রাস্তায় অনেক জ্যাম থাকে। বন্ধের সময়সীমা নয়টা পর্যন্ত করা হলে ভালো হতো।

মৌচাক-মালিবাগ এলাকার মৌচাক মার্কেট, আয়েশা শপিং কমপ্লেক্স, টুইন টাওয়ার্স কনকর্ড শপিং কমপ্লেক্সসহ অন্যান্য বিপণিবিতানও বন্ধ হয়েছে আটটার সময়সীমা মেনেই।

তবে ব্যবসায়ীরা বলছেন, এই সময়সীমা আর এক ঘণ্টা বাড়ানো হলে তাঁদের জন্য ভালো হতো। বেইলি রোডের একটি বিপণিবিতানের পোশাকের দোকানের মালিক সাগর চন্দ্র বলেন, ‘অনেক মানুষ সন্ধ্যার পর অফিস শেষ করে কেনাকাটা করতে আসেন। আমাদের ভালো একটা বিক্রি হয় এই সময়। কিন্তু আটটার মধ্যে দোকান বন্ধের কারণে প্রতিদিন অন্তত দুই হাজার থেকে চার হাজার টাকার বিক্রি কমেছে। সকালের দিকে দোকান খোলার সময় কমিয়ে সন্ধ্যার পরে আরও এক ঘণ্টা বাড়ানোর দাবি জানান তিনি।’

নাম প্রকাশ না করার শর্তে মৌচাক এলাকার আরেক ব্যবসায়ী বলেন, ‘আমরা তো জরিমানার ভয়ে আটটার আগেই বেচাকেনা বন্ধ করে দিচ্ছি। এ ছাড়া রাজধানীর মিরপুর, মোহাম্মদপুরসহ কয়েকটি এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, ওই সব এলাকার বিপণিবিতানগুলো আটটার সময়সীমা মেনে বন্ধ করা হয়েছে।’

রাত আটটার পরে দোকানপাট বন্ধ রাখতে গত ১৬ জুন প্রধানমন্ত্রীর কার্যালয় একটি অনুশাসন দিয়েছিল। সেই অনুশাসন বাস্তবায়ন করতে ২০ জুন থেকে বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু কোরবানির ঈদের মৌসুম হওয়ায় ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে কয়েক দিনের জন্য তা শিথিল করা হয়। ঈদের পর থেকে আবার আটটায় দোকান বন্ধের সিদ্ধান্ত কার্যকর শুরু করেছে সরকার।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন