আজ সোমবার বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে জানিয়েছে, অনাবাসী বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে নতুন করে দেওয়া সুদের হার যোগ হবে। তাতে এক থেকে তিন বছর মেয়াদি ডলার আমানতের ওপর বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে ২ দশমিক ২৫ শতাংশ সুদহার প্রযোজ্য হবে। অন্যদিকে ৩ থেকে ৫ বছর পর্যন্ত সময়ের জন্য বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে ৩ দশমিক ২৫ শতাংশ সুদ যোগ হবে।

আন্তর্জাতিক প্রতিষ্ঠান এসওএফআর একাডেমির তথ্যানুযায়ী, ডলারের জন্য বেঞ্চমার্ক রেফারেন্স রেট হিসেবে বিবেচ্য এসওএফআর হার এখন ২ দশমিক ২৭ শতাংশ, যার গত ৩০ দিনের গড় হলো ১ দশমিক ৬৩ শতাংশ। বর্তমান হার হিসেবে এক বছর থেকে তিন বছর পর্যন্ত ডলারে আমানতের ক্ষেত্রে মোট সুদ দাঁড়াবে ৪ দশমিক ৫২ শতাংশ। তবে ৩০ দিনের গড় হিসেবে সুদ কমে দাঁড়াবে ৩ দশমিক ৮৮ শতাংশ।

এদিকে তিন থেকে পাঁচ বছর পর্যন্ত সময়ের জন্য বর্তমান বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে ৩ দশমিক ২৫ শতাংশ যোগ হলে মোট সুদ দাঁড়ায় ৫ দশমিক ৫২ শতাংশ। তবে ৩০ দিনের গড় করলে সেটা কমে দাঁড়ায় ৪ দশমিক ৮৮ শতাংশ। অর্থাৎ ডলারে আমানত রাখলে মেয়াদভেদে সুদের হার গড়ে ৪ থেকে ৫ শতাংশের মধ্যে থাকবে। সময়-সময় পরিবর্তন হলেও এই হার ওঠানামার গতি তুলনামূলকভাবে কম। তবে ডলারে আমানত না রেখে অন্য মুদ্রায় রাখলে ভিন্ন হিসাব কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এক সংশ্লিষ্ট কর্মকর্তা প্রথম আলোকে বলেন, এই আমানতে সুদের হার নির্ধারণের ফলে প্রবাসী বাংলাদেশিরা অনাবাসী বৈদেশিক মুদ্রা হিসাবে অর্থ জমা করতে আগ্রহী হবেন। এতে ব্যাংকগুলোর কাছে ডলারের আমানত বাড়বে বলে জানান তিনি।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন