২০ ও ২১ জুলাই ব্রাজিলের রিও ডি জেনিরো ও সাও পাওলো শহরে চুক্তি দুটি সই হয়। ব্রাজিলের রিও ডি জেনিরো চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও সাও পাওলো চেম্বার অব কমার্সের সঙ্গে এই চুক্তিতে স্বাক্ষর করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বিজ্ঞপ্তিতে এফবিসিসিআই জানায়, ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই। তার অংশ হিসেবে দেশটির অন্যতম প্রভাবশালী দুটি বাণিজ্যিক সংগঠনের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে তারা।

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা ও ব্রাজিল-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি শাহরিয়ার আহমেদ। গত রোববার রাষ্ট্রীয় সফরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের নেতৃত্বে ব্রাজিলে যায় বাংলাদেশের একটি প্রতিনিধিদল।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশের এখন নতুন বাজার আবিষ্কার ও সম্প্রসারণ প্রয়োজন। পাশাপাশি রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণ ও সুলভে প্রয়োজনীয় পণ্য আমদানির উৎস খুঁজে বের করতে হবে। ব্রাজিলের মাধ্যমে দক্ষিণ আমেরিকার বাজারে বাংলাদেশের উপস্থিতি জোরালো করার সুযোগ রয়েছে। চুক্তির ফলে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও দৃঢ় হবে।

এর আগে ব্রাজিলের বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন সংস্থা (অ্যাপেক্স ব্রাজিল) ও ন্যাশনাল ইন্ডাস্ট্রি কনফেডারেশনের (সিএনআই) সঙ্গে পৃথক বৈঠক করেন এফবিসিসিআই সভাপতি। এসব বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও সেগুলোর সম্ভাব্য সমাধানের বিষয়ে আলোচনা হয়।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন