টালিখাতা মূলত ছোট ব্যবসার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম, যা ২০২০ সালের মার্চে চালু হয়। এই অ্যাপের মাধ্যমে ব্যবসার হিসাব রাখা, টাকা গ্রহণ ও প্রদান করা যায়। এতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন প্রায় ৪৭ লাখ ব্যবসায়ী। প্রতি মাসে ২৪ দিন ও টানা ৬ মাস অ্যাপ ব্যবহারকারীদের সক্রিয় গ্রাহক বিবেচনা করে টালিখাতা। এমন গ্রাহক রয়েছেন ১১ লাখ। এর মধ্যে ১ লাখ গ্রাহক হলেন সুপারপাওয়ার। টালিখাতা অ্যাপে প্রতিদিন লেনদেন হচ্ছে প্রায় ২০ লাখ টাকা। 

সুপারপাওয়ার গ্রাহকেরা তাঁদের টালিখাতা অ্যাপে ঋণ আবেদন করার সুযোগ পাচ্ছেন। আপাতত পরীক্ষামূলকভাবে ঢাকার মিরপুর ও মোহাম্মদপুর এলাকায় টালিখাতা অ্যাপস ব্যবহারকারী ব্যবসায়ীরা ঋণের জন্য আবেদন করতে পারবেন। ঋণের জন্য আবেদন করলে টালিখাতা গ্রাহকের লেনদেন পর্যালোচনা করে সিদ্ধান্ত দেয়। তা ব্যাংকে গেলে তাৎক্ষণিক ওই গ্রাহকের ঋণের তথ্য (সিআইবিতে) যাচাই করা হয়। এরপর ব্যাংক সিদ্ধান্ত দিচ্ছে। 

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের কর্মকর্তারা জানান, এতে ছয় মাস মেয়াদি চলতি মূলধন ঋণ দেওয়া হবে। অ্যাপেই ঋণটি দেওয়া হবে। গ্রাহক প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। গ্রাহক চাইলে মেয়াদ শেষের আগেও শোধ দিতে পারবেন। 

জানতে চাইলে টালিখাতার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহাদাত খান প্রথম আলোকে বলেন, টালিখাতা অ্যাপসে ক্ষুদ্র ব্যবসায়ীদের লেনদেনের পাশাপাশি আরও নানা তথ্য রয়েছে। যার ভিত্তিতে তাঁদের রেটিং নির্ধারণ করা হচ্ছে। ব্যাংক এই তথ্য যাচাই-বাছাই করে ঋণ অনুমোদন করবে। এতে কোনো ধরনের কাগুজে নথিপত্রের প্রয়োজন হবে না।