বাণিজ্যে বেশ কিছু চ্যালেঞ্জ আসবে

এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

এটা তো একটা আনুষ্ঠানিকতা। গত ফেব্রুয়ারি মাসে জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) কমিটির ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) বাংলাদেশকে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করেছিল। এখন সেটা আরও এক ধাপ এগুলো। তবে এখন আমাদের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ আসবে। একটা হচ্ছে বাণিজ্যের ক্ষেত্রে। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের শুল্কমুক্ত ও কোটামুক্ত যে সুবিধা আছে, সেটা আর থাকবে না। তাই সেটার জন্য জিএসপি প্লাস একটা সিস্টেম আছে ইউরোপীয় ইউনিয়নের, সেটার জন্য চেষ্টা করতে হবে। সেখানে আবার বেশ কিছু শর্ত থাকে। যেমন শ্রমিক অধিকার, কর্মক্ষেত্রের নিরাপত্তা ইত্যাদি। আমাদের তাই সেদিকে দৃষ্টি দিয়ে আলোচনা করা লাগবে।

আরও পড়ুন

তারপর মেধাস্বত্ব আইন, যেটার ওপর ভিত্তি করে আমাদের ফার্মাসিউটিক্যালস শিল্পের উন্নয়ন হয়েছে, সেটাও থাকবে না। তবে এখনো সময় আছে পাঁচ বছর। এখানে আমরা আরও সময় পেতে পারি কি না, সেটার জন্য চেষ্টা করা লাগবে। এই চ্যালেঞ্জগুলো আমাদের সামনে মোকাবিলা করা লাগবে। এটার জন্য রপ্তানির বহুমুখীকরণের দরকার আছে। রপ্তানি পণ্যের মান উন্নয়ন করে আমরা যাতে ভালো দাম পেতে পারি, সেটার চেষ্টা করতে হবে।

আরও পড়ুন

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ফলে উন্নয়নের যাত্রা যে খুব ত্বরান্বিত হবে, সেই প্রত্যাশা করা বাস্তবসম্মত না। এখন আমাদের যে চ্যালেঞ্জগুলো আসবে, সেটা মোকাবিলা করার জন্য সচেষ্ট হতে হবে।