default-image

বিটিসিএলের অপটিক্যাল ফাইবার লাইনে সমস্যা হওয়ায় বন্ধ হয়ে গেছে স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি ও অনলাইন অর্থ স্থানান্তর বা ইলেকট্রিক ফান্ড ট্রান্সফার (ইএফটি)। বাংলাদেশ ব্যাংকের দুটি সার্ভারের একটি মতিঝিলে ও অন্যটি মিরপুরের বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ কেন্দ্রে (বিবিটিএ)। এর মধ্যে গত মঙ্গলবার একটিতে সংযোগে বিপত্তি ঘটে। এরপর থেকেই চেক নিষ্পত্তি ও অনলাইন অর্থ স্থানান্তর হচ্ছে না।

এর ফলে সোনালী ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দিলে এখনই তা নিষ্পত্তি হবে না। পাশাপাশি সোনালী ব্যাংক থেকে অন্য ব্যাংকে অনলাইনে তাৎক্ষণিক অর্থ স্থানান্তর করা যাচ্ছে না। এখন কেউ করলে পরে যখনই সিস্টেম চালু হবে তখন স্বয়ংক্রিয়ভাবে তা নিষ্পত্তি হয়ে যাবে।

তবে চালু আছে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। ফলে আন্তব্যাংক লেনদেন একেবারেই বন্ধ হয়ে যায়নি।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘বিষয়টি সমাধানে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিটিসিএলের লাইনে ত্রুটি দেখা দেওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে।’

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, ব্যাংক বন্ধ থাকবে ‘সর্বাত্মক লকডাউন’ শুরুর আগে সরকারের এমন সিদ্ধান্তের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ দুটি লেনদেন ব্যবস্থায় আগে থেকে আদেশ দিয়ে রাখতে হয় কবে কোন সময় লেনদেন হবে। সে হিসেবে ব্যাংক বন্ধের ঘোষণায় এ দুটি সিস্টেম বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন দ্রুতগতিতে যাতে কাজ শুরু হয়, এ জন্য ডেটা আপলোডের কাজ চলে।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন