ঢাকায় এনবিএফআই মেলা অনুষ্ঠিত

দৈনিক বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) যৌথ আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) মেলা–২০২২। গত বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। দিনব্যাপী এ মেলায় দেশের শীর্ষ এনবিএফআই প্রতিষ্ঠানগুলো অংশ নেয়।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, বিএলএফসিএ চেয়ারম্যান ও আইপিডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন আইআইডিএফসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম সরওয়ার ভূঁইয়া।

মেলায় ‘অর্থনৈতিক উন্নয়নে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, এনবিএফআই মেলার মাধ্যমে এক ঐতিহাসিক যাত্রা শুরু হয়েছে। এককভাবে দেশে শিল্পায়ন সম্ভব নয়। এ জন্য ব্যাংক, বিমা ও এনবিএফআইকে যৌথভাবে কাজ করতে হবে।

বিএলএফসিএ চেয়ারম্যান ও আইপিডিসি ফাইন্যান্সের এমডি মমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে এই প্রথম ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে এনবিএফআই খাত সম্পর্কে মানুষের ধারণা বাড়বে।

মেলার সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, দেশের ব্যাংকগুলো স্বল্পমেয়াদি আমানত নিয়ে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করছে। সে জন্য ব্যাংক খাতে বড় ধরনের অসামঞ্জস্য তৈরি হয়েছে। এ অসামঞ্জস্য দূর করতেই জন্ম হয়েছে আর্থিক প্রতিষ্ঠানের।

ফজলে কবির আরও বলেন, কিন্তু সমস্যা হলো, এনবিএফআইগুলোও তিন মাস মেয়াদি আমানত নিচ্ছে। তিন মাস মেয়াদি আমানত দিয়ে যদি ১০-১২ বছরের জন্য ঋণ দেওয়া হয়, তাহলে সংকট থেকেই যাবে। বর্তমান পরিস্থিতিতে এনবিএফআইগুলোকে অনেক বেশি বিশেষায়িত হওয়ার পরামর্শ দেন তিনি।