ব্যাংকারদের টিকার সনদ নিতে হবে

দেশে করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে তফসিলি ব্যাংকগুলোকে স্বাস্থ্যবিধি মানতে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়।

দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের উদ্দেশ করে পাঠানো ওই চিঠিতে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ কোভিভ-১৯-এর বিস্তার রোধে ব্যাংকগুলোকে স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য এসব নির্দেশনা জারি করা হয়েছে।

দুটি নির্দেশনার প্রথমটিতে বলা হয়েছে, ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে। অপর নির্দেশনায় ব্যাংকের কর্মকর্তা, কর্মচারী ও আগত সেবাগ্রহীতাদের আবশ্যিকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে বলা হয়েছে।
টিকার সনদ নিতে হবে—তার অর্থ কি এই যে টিকা নেওয়া ছাড়া ব্যাংকাররা অফিসে আসতে পারবেন না, এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, টিকা ছাড়া ব্যাংকে আসা যাবে না, এমন কথা বলা হয়নি। যারা টিকা নিয়েছেন, তাঁরা টিকার সনদ সংগ্রহ করবেন।

গত দুই বছরে যখন করোনা সংক্রমণ বেড়েছে, তখন ব্যাংকে লেনদেনের সময় কমানো হয়েছে। এরপর সংক্রমণ কমে এলে সময়সীমা আগের ১০টা থেকে ৪টা নিয়মে ফিরে যায়। কিন্তু নতুন করে অমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ায় ব্যাংকের মধ্যে স্বাস্থ্যবিধি মানা জরুরি হয়ে পড়েছে। তাই ব্যাংকিং সময় না কমালেও স্বাস্থ্যবিধি নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।