বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রাপ্ত তথ্য অনুযায়ী হাজার কোটি টাকার বেশি পরিচালন মুনাফা করেছে চারটি ব্যাংক। এর মধ্যে ইসলামী ব্যাংকের মুনাফা প্রায় আড়াই হাজার কোটি টাকা। ব্যাংকটি ২ হাজার ৪৩০ কোটি টাকা মুনাফা করেছে। গত বছরও সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছিল ইসলামী ব্যাংক।

পূবালী ব্যাংক গত বছরে মুনাফা করেছে ১ হাজার ১৪০ কোটি টাকা। ২০১৯ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ১ হাজার ৫০ কোটি টাকা। আর দেশীয় মালিকানার সিটি ব্যাংক ২০২১ সালে মুনাফা করেছে ১ হাজার ১০১ কোটি টাকা। ২০১৯ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৮০৮ কোটি টাকা। এ ছাড়া ইস্টার্ণ ব্যাংক সদ্য বিদায়ী বছর শেষে ১ হাজার ৫০ কোটি টাকা মুনাফা করেছে। ২০১৯ সালে ব্যাংকটির এ মুনাফার পরিমাণ ছিল ৯০০ কোটি টাকা। এই ব্যাংক তিনটি করোনার ধাক্কা কাটিয়ে উঠে স্বাভাবিক গতিতে এগিয়ে যাচ্ছে। এর বাইরে ডাচ্‌-বাংলা ও ব্র্যাক ব্যাংকেরও বড় অঙ্কের পরিচালন মুনাফা হয়েছে বলে জানিয়েছেন ব্যাংক দুটির একাধিক কর্মকর্তা।

২০২১ সাল শেষে আইএফআইসি ব্যাংকের পরিচালন মুনাফা আগের বছরের চেয়ে দ্বিগুণের বেশি বেড়েছে। তবে তা ২০১৯ সালের চেয়ে কিছুটা বেশি। মার্কেন্টাইল ব্যাংকের মুনাফাও দ্বিগুণের কাছাকাছি বেড়েছে, তবে ২০১৯ সালের চেয়ে কম।

পরিচালন মুনাফা নিয়ে কোনো ধরনের মন্তব্য না করার নীতি নিয়েছেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকেরা। বিভিন্ন সূত্রে ব্যাংকের পরিচালন মুনাফাসংক্রান্ত অনানুষ্ঠানিক যেসব তথ্য পাওয়া গেছে, তা ওই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে ঋণের মান অনুযায়ী নিরাপত্তা সঞ্চিতি ও করপোরেট কর বাদ দেওয়ার পরই প্রকৃত মুনাফার হিসাব পাওয়া যাবে।

ব্যাংক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন