এসির যত সমস্যা ও সমাধান

এয়ার কন্ডিশনার বা এসি যেমন প্রশান্তির পরশ জোগায়, তেমনি মাঝেমধ্যে বিকল হয়ে বিড়ম্বনায়ও ফেলে। হুটহুাট নষ্ট হয়ে যাওয়া, গ্যাস কমে যাওয়াসহ নানাবিধ সমস্যা দেখা যায়। তখন শরণাপন্ন হতে হয় মেরামতকারীর। এতে টাকা যেমন খরচ হয়, তেমনি অপচয় হয় সময় ও শক্তির। তাই এসি ব্যবহারে একটু সচেতন হলে বাড়তি ঝামেলা পোহাতে হবে না। এসির সাধারণ সমস্যাগুলোর সঙ্গে এর সমাধান জানা থাকলে যন্ত্রটি ব্যবহারে বাড়তি চিন্তা করতে হয় না।

নজর দিতে হবে সার্কিট ব্রেকারে

যেকোনো ধরনের ইলেকট্রিক্যাল ক্ষতি থেকে ডিভাইসগুলোকে রক্ষা করাই সার্কিট ব্রেকারের কাজ। কোনো কারণে যদি এসি কাজ না করে, তাহলে প্রথমেই সার্কিট ব্রেকার চেক করতে হবে। অনেকগুলো ডিভাইস একটি সার্কিট ব্রেকারে সংযুক্ত থাকলে অনেক সময় এসি কাজ করে না। তাই এসির জন্য আলাদা সার্কিট ব্রেকার ব্যবহার করা ভালো।

পরিষ্কার করতে হবে ফিল্টার

এয়ার কন্ডিশনারের ফিল্টার নিয়মিত সময় পর পর বদলানো উচিত। এসির এ অংশটি যত পরিষ্কার থাকবে, ততই যন্ত্রটি সচল থাকবে। নোংরা ও ময়লাযুক্ত ফিল্টার এসিকে নিয়মিত কাজে বাধা দেয়। ফলে অনেক সময় ঠান্ডা করার বদলে ঘর গরম করে তুলতে থাকে আপনার প্রিয় এয়ার কন্ডিশনারটি।

সমস্যার শুরুতেই এসি বন্ধ করুন

যেকোনো ধরনের সমস্যা হলে প্রথমেই এসি সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে হবে। তারপর এসির সঙ্গে দেওয়া ব্যবহারবিধি অনুসারে প্রতিটি ওয়্যার খুলে আবার সংযুক্ত করতে হবে। এরপর চালু করতে হবে এসি।

পরিষ্কার রাখতে হবে ইউনিট ফ্যান

এসিতে থাকা ফ্যানের কাজ ক্রমাগত গরম বাতাস বের করে দেওয়া। দীর্ঘদিন ধরে এ কাজটি করার ফলে অনেক ধুলাবালু ও ময়লা আকৃষ্ট করে এই ফ্যান। এ কারণে ফ্যান থেকে আসতে পারে শব্দ, বাধা আসে এসির স্বাভাবিক কাজে। তাই এসির ফ্যানটি সাবধানতার সঙ্গে পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করা উচিত। ফ্যান পরিষ্কার থাকলে বিপদের আশঙ্কা কমে যায়।

নিয়মিত পরিষ্কার করতে হবে কমপ্রেসর ফিন

ভেতরের গরম বাতাস বাইরে বের করে দেওয়াই কমপ্রেসরের কাজ। তবে এ কাজটি করতে করতে অনেক ধুলাবালু ও ময়লা জমে এ অংশটিতে। ফলে স্বাভাবিকভাবে গরম বাতাস বের না হওয়ায় ঘর ঠান্ডা হয় না ঠিকমতো। তাই ব্রাশ দিয়ে আলতোভাবে এসির এই অংশ নির্দিষ্ট সময় পর পরিষ্কার করতে হবে। যখনই দেখবেন এসি ঠিকমতো কাজ করছে না, খেয়াল করুন এসিতে কোনো লিক রয়েছে কি না। লিকের কারণে অনেক সময় এসি কার্যকর থাকে না। ফলে ঘরও ঠান্ডা হয় না। তাই এসিতে কোনো লিক খুঁজে পেলে তা ফয়েল টেপ দিয়ে শক্তভাবে ঢেকে দিন।

চেক করতে হবে ইলেকট্রিক ভোল্টেজ

খেয়াল রাখতে হবে, ঘরের ইলেকট্রিসিটি যদি কম ভোল্টেজে চলে, তাহলে আপনার এসি কার্যকরী না হয়ে উল্টো আরও ক্ষতির সম্মুখীন হবে। তাই ঘরে এসি বসানোর আগে ইলেকট্রিক ভোল্টেজ সম্বন্ধে জেনে নিতে হবে।

পরিষ্কার করতে হবে ভেতরে জমা বরফ

এসির ভেতরে যদি বরফ জমে থাকে, তাহলে এসি ঠিকমতো কাজ করবে না। বরফ জমলে এসি বন্ধ করে শুধু ফ্যানটি ছেড়ে রাখতে হবে। এতে জমাট বরফ ভাঙতে থাকবে এবং একসময় ঝামেলার সমাধান হয়ে যাবে।

ইউনিট ব্যাটারি বদল

বাসা কিংবা অফিসের এসি যদি ব্যাটারিচালিত হয়, তবে তা নির্দিষ্ট সময় পর বদলাতে হয়। তাই কখনো যদি এসি কাজ না করে, তাহলে ভয় না পেয়ে ব্যাটারি চেক করতে হবে।

পরিষ্কার রাখতে হবে ড্রেনেজ পাইপ

এসির কাজ হলো ঘরের স্বাভাবিক বা গরম বাতাস ঠান্ডা বাতাসে রূপান্তরিত করা। প্রথমে বাতাস তরলে রূপান্তরিত করে, সেই পানিকে ড্রেনেজ পাইপের মাধ্যমে বাইরে ফেলে দেওয়া হয়। এ কাজের সময় পাইপে বিভিন্ন ময়লা-আবর্জনা জমে। ফলে নিয়মিত পরিষ্কার না করলে ব্যাহত হবে এসির স্বাভাবিক কাজ। নিয়মিত ড্রেনেজ পাইপ পরিষ্কারের মাধ্যমে এসির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।