যমুনা এসি: ‘শোনে কথা’

বাংলাদেশে নির্ভুলভাবে কথা শুনতে ও বলতে পারা অফলাইন ভয়েস কন্ট্রোল এয়ার কন্ডিশনার এনেছে যমুনা। এতে লাগে না ইন্টারনেট, ভয়েস আইওটি ডিভাইস, এমনকি রিমোট কন্ট্রোলারও। কথা বলা যায় সরাসরি। যমুনা ভয়েস কন্ট্রোল এসিতে রয়েছে হাইলি অ্যাকুরেট ভয়েস রিকগনাইজার ডিভাইস। রয়েছে ৯৫ শতাংশ ফাস্টার ওয়েকআপ সেন্সর, যা শুধু মুখের কথায় আপনাকে দেবে বাধাহীনভাবে এসি কন্ট্রোলের এক ইন্টারঅ্যাকটিভ এক্সপেরিয়েন্স।

বাজারে স্বল্পমূল্যে সাধারণ মানের অধিকাংশ ইনভার্টার এসি পাওয়া যায়। প্রচলিত সেসব অন/অফ সিস্টেমের এসিতে বিদ্যুৎ বিল হয়ে থাকে অনিয়ন্ত্রিত ও অস্বাভাবিক। যেগুলোর বেশির ভাগই ডিসি ইনভার্টার ও স্ট্যান্ডবাই সিস্টেমবহির্ভূত। কিন্তু যমুনা এসিতে ব্যবহার করা হয়েছে ডিসি ইনভার্টার প্রযুক্তি, সঙ্গে ০.৫ ওয়াট স্ট্যান্ডবাই ফাংশন।

হট অ্যান্ড কুল টেকনোলজি এয়ার কন্ডিশনার

যমুনা এসিতে রয়েছে হট অ্যান্ড কুল প্রযুক্তি, যা গরমের সময় ঠান্ডা আর ঠান্ডার সময় গরম রাখবে। এটি ডুয়েল ইনভার্টার টেকনোলজি এয়ার কন্ডিশনার।

ইকো মোড টেকনোলজি

অত্যাধুনিক এই টেকনোলজি এসির কম্প্রেসরকে খুবই ধীরগতিতে পরিচালনা করে এবং এটি কনডেন্সারে চাপ কমায়। অর্থাৎ পুরো সিস্টেমকে চালানোর জন্য কম্প্রেসরের মোটর কম শক্তি ব্যবহার করে বিদ্যুৎ বিলকে করবে আরও সাশ্রয়ী।

স্লিপ মোড ফাংশন

যমুনা ইলেকট্রনিকস অ্যান্ড অটোমোবাইলসের সুদক্ষ এয়ার কন্ডিশনার এক্সপার্টদের পরীক্ষা-নিরীক্ষা অনুসারে, সাধারণ মানের এসি ব্যবহারে ঘুমের সময় মানুষের শরীর সাদা বা ফ্যাকাশে হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু যমুনা এসিতে স্লিপ মোড টেকনোলজি এমনভাবে ডিজাইন করা, যা তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং স্বল্প-শীতল ও আর্দ্রতামুক্ত বাতাস সরবরাহ করে শান্তিপূর্ণ ও স্বাস্থ্যসম্মত ঘুমে সাহায্য করে। পাশাপাশি কমায় বিদ্যুৎ খরচও।

ইনার গ্রোভ কপার টিউব

ইনার গ্রোভ কপার টিউব হওয়ায় রেফ্রিজারেন্ট গ্যাসের ফ্লোকে রাখে সাবলীল ও নিরবচ্ছিন্ন, যা এসিকে করে বিদ্যুৎসাশ্রয়ী। একই সঙ্গে নিশ্চিত করে পারফেক্ট কুলিং পারফরম্যান্স।

তাপমাত্রা সেন্স করার ক্ষমতা ০.১ ডিগ্রি সেলসিয়াস

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাপমাত্রা সূক্ষ্মভাবে পরিমাপ করার ক্ষমতার ওপর নির্ভর করে এসি কতটা বিদ্যুৎসাশ্রয়ী ও দীর্ঘায়ু। প্রচলিত সাধারণ মানের এসিতে তাপমাত্রা সেন্স করার ক্ষমতা ২ থেকে ৫ ডিগ্রি; যা ভারসাম্যহীন। জেনে রাখা ভালো, এসিতে তাপমাত্রা সেন্স করার সূক্ষ্মতা ০.১ ডিগ্রি সেলসিয়াস থাকা উচিত। যাতে বিদ্যুৎ খরচ কমায়, এসির স্থায়িত্ব বৃদ্ধি করে এবং রুমের তাপমাত্রা সঠিকভাবে বজায় রাখে। যমুনার জেইডিসি সিরিজের মডেলগুলোতে শুরু থেকেই ০.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সেন্স করার ক্ষমতা রয়েছে।

এসিতে ব্যবহৃত বিএলডিসি মোটর

বাজারমূল্য কমানোর উদ্দেশে বাজারের অনেক এসিতেই সাধারণ মানের এসি ভোল্টেজ মোটর ব্যবহার করা হয়, যা দ্রুত নষ্ট হয়ে যায়। তাই এসি কেনার সময় নিশ্চিত করতে হবে, ব্রাশলেস ডিসি ভোল্টেজ মোটর ব্যবহৃত হয়েছে কি না। কারণ, এটি সাধারণ এসি ভোল্টেজ মোটর থেকে ৫০ শতাংশ বেশি দীর্ঘায়ু ও বিদ্যুৎসাশ্রয়ী।

এসি কেনার সময় অবশ্যই স্বাস্থ্যসুরক্ষা-সম্পর্কিত কিছু বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া উচিত, যা রয়েছে যমুনা এসিতে। যেমনÑবিল্ট ইন থার্ড ইউভিসি স্টেরিলাইজার: এটি ভাইরাসে থাকা প্রোটিন ড্যামেজ করে এবং ডিএনএ গঠনে ব্যাঘাত ঘটায়, ফলে ৯৯.২ শতাংশ পর্যন্ত ভাইরাস ধ্বংস করে।

অ্যান্টিভাইরাস ফিল্টার: এটি ন্যানোমিটার লেভেলের মতো শক্তিশালী ভাইরাসকে প্রতিহত করে এবং এতে থাকা প্রোটিন ধ্বংস করার পাশাপাশি ডিএনএ গঠনে ব্যাঘাত ঘটায়।

অটোমেটিক সেলফ ক্লিনিং প্রযুক্তি: এটি কাজ করে চারটি ধাপে। ১. ডিফ্রস্টিং, ২. হিটিং, ৩. মেল্টিং এবং ৪. ড্রায়িং। স্বয়ংক্রিয়ভাবে ধুলাবালু থেকে কয়েলকে রাখে পরিষ্কার ও নিরাপদ। ফলে দুদিন পরপর সার্ভিসিং এবং ক্লিনিং করতে হয় না বলে নিশ্চিত করে ফ্রেশ এয়ার।

থ্রি-ইন-ওয়ান ফিল্টার: যা নিশ্চিত করে স্বাস্থ্যকর এবং প্রাকৃতিক বাতাস।

পিএম ২.৫ ফিল্টার: এটি হলো হাইপ্রেশার আয়নাইজেশন এবং ন্যানোকোল্ড ক্যাটালিস্ট ইলেকট্রনিক ডাস্ট কালেক্টিং প্রযুক্তি, যা বাতাসে মিশে থাকা অতি সূক্ষ্ম ক্ষতিকর কণা দূর করে।

কোল্ড ক্যাটালিস্ট ফিল্টার: যা সুরক্ষিত রাখে ক্ষতিকারক গ্যাস, যেমন বেনজিন, ফরমালডিহাইড, জাইলিন, টলুইন, টিভিওসি ইত্যাদি থেকে।

সিলভার আয়ন ফিল্টার: এটি ব্যাকটেরিয়ার প্রোটিন ধ্বংস করে এবং ব্যাকটেরিয়ার ডিএনএ গঠনে ব্যাঘাত ঘটায়, যা নিশ্চিত করে প্রকৃতির মতো নির্মল বাতাস।