জাভেদ আখতার

দেশের অন্যতম বৃহত্তম ভোগ্যপণ্য প্রস্তুতকারী বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) চেয়ারম্যান হয়েছেন জাভেদ আখতার। পাশাপাশি তিনি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বও পালন করবেন। একই সঙ্গে ইউনিলিভার সাউথ এশিয়া লিডারশিপ টিমের সদস্য হিসেবেও থাকবেন জাভেদ আখতার।

ইউনিলিভার বাংলাদেশের পক্ষে একটি জনসংযোগ প্রতিষ্ঠানের পাঠানো বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, ২৭ আগস্ট কোম্পানির পরিচালনা পর্ষদের ১৯৪তম সভায় জাভেদ আখতারকে চেয়ারম্যান পদে নিয়োগের সিদ্ধান্ত হয়। তিনি বর্তমানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও এমডির দায়িত্ব পালন করছেন।

জাভেদ আখতার ২০০০ সালে ইউনিলিভার বাংলাদেশে যোগদান করেন। দুই দশকের চেয়ে দীর্ঘ পেশাগত জীবনে দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিসরে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এসেছেন। সফল বেশ কয়েকটি আন্তর্জাতিক কার্যক্রমের পর জাভেদ আখতার ২০২১ সালে ইউনিলিভার বাংলাদেশের সিইও ও এমডি হিসেবে নিয়োগ পান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। এ ছাড়া তিনি ভারতের আইআইএম আহমেদাবাদ এবং সিঙ্গাপুরের আইএনএসইএডি থেকে প্রশিক্ষণ নিয়েছেন।

জাভেদ আখতারের চেয়ারম্যান নিয়োগ উপলক্ষে হিন্দুস্তান ইউনিলিভারের সিইও ও এমডি এবং ইউনিলিভার সাউথ এশিয়ার প্রেসিডেন্ট রোহিত জাওয়া বলেন, ‘আমাদের ভোক্তাদের কাছে সেরা ব্র্যান্ডের মাধ্যমে ব্যবসায়িক ফলাফলকে শক্তিশালী করার জন্য তাঁর প্রচেষ্টা এবং সামাজিক ও পরিবেশ উন্নয়নসংক্রান্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে তাঁর কাজ সত্যিই প্রশংসনীয়। ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান হিসেবে জাভেদকে ইউনিলিভার দক্ষিণ এশিয়া লিডারশিপ টিমে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত।’