অর্ধেক গ্রাহককে বসিয়ে খাওয়াতে পারবে হোটেল–রেস্তোরাঁ

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। তবে নতুন নির্দেশনা অনুযায়ী হোটেল, রেস্তোরাঁ ও খাবারের দোকানে ধারণক্ষমতার ৫০ শতাংশ আসনে গ্রাহকসেবা প্রদান করা যাবে।

আজ রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এ বিধিনিষেধ ৩০ মে মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে।

এর আগে গতকাল শনিবার আজ থেকে দেশের সব রেস্টুরেন্ট পুরোপুরি খুলে দেওয়ার দাবি জানায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। স্বাস্থ্যবিধি মেনেই রেস্টুরেন্ট চালু করতে চান মালিকেরা। না হলে থালা-বাটি নিয়ে প্রেসক্লাবের সামনে দাঁড়াবেন—এমন ঘোষণাও দেওয়া হয়।

আরও পড়ুন

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হোটেল-রেস্তোরাঁ খাত। রেস্তোরাঁ মালিক সমিতির তথ্য অনুযায়ী, সব বিভাগ, জেলা ও উপজেলা শহর মিলে হোটেল-রেস্তোরাঁর সংখ্যা ৬০ হাজার। হোটেল রেস্তোরাঁর সঙ্গে জড়িত ৩০ লাখ শ্রমিক-কর্মচারী। সব মিলিয়ে রেস্তোরাঁ খাতের ওপর নির্ভরশীল মানুষ প্রায় দুই কোটি। বিশাল এই জনগোষ্ঠীর জীবন-জীবিকার বিষয়টি মাথায় রেখে রেস্টুরেন্ট খুলে দেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

আরও পড়ুন

করোনার সংক্রমণ প্রতিরোধে আজ পর্যন্ত যে বিধিনিষেধ আছে, তাতে হোটেল-রেস্তোরাঁ খোলা থাকলেও কেউ সেখানে বসে খেতে পারেন না। শুধু খাবার কিনে নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। এবার ৫০ শতাংশ আসনে গ্রাহক বসানোর সুযোগ দেওয়া হলো।