default-image

আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী থাকায় এক সপ্তাহের ব্যবধানে আবারও দেশের বাজারে কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এবার কমানো হয়েছে প্রতি ভরিতে ২ হাজার ৪১ টাকা। তাতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেট প্রতি ভরি সোনার অলংকারের দাম দাঁড়াবে ৬৯ হাজার ১০৯ টাকা।

সোনার নতুন এই দর আজ বুধবার থেকে সারা দেশে কার্যকর হবে। গতকাল মঙ্গলবার রাতে জুয়েলার্স সমিতি সোনার দাম কমানোর সিদ্ধান্তটি জানায়।

সর্বশেষ ৩ মার্চ সোনার দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমায় জুয়েলার্স সমিতি। সব মিলিয়ে চলতি বছর তিনবারে সোনার দাম ভরিতে ৫ হাজার ৫৪০ টাকা কমল।

নার নতুন দর আজ থেকে কার্যকর হওয়ায় ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৬৯ হাজার ১০৯ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেট ৫৭ হাজার ২১২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৪৬ হাজার ৮৮৯ টাকায়।

বিজ্ঞাপন
সোনার দাম হ্রাস করলেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা।

গতকাল মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭১ হাজার ১৫০ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ১ টাকা, ১৮ ক্যারেট ৫৯ হাজার ২৫৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৪৮ হাজার ৯৩০ টাকায়। আজ থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ২ হাজার ৪১ টাকা হ্রাস পাচ্ছে।

এদিকে সোনার দাম হ্রাস করলেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার ভরি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

সোনার দাম কমানোর বিষয়ে জুয়েলার্স সমিতি জানিয়েছে, করোনাকালে বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে অস্থির আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী হওয়ায় দেশের জুয়েলার্স ব্যবসায় অচলাবস্থা কাটাতে ও ভোক্তাদের কথা চিন্তা করে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন