ঈদ পর্যন্ত রাত আটটায় দোকান বন্ধের বিধিনিষেধ প্রত্যাহারের অনুরোধ

রাত আটটার পর দোকান, বিপণিবিতান ও কাঁচাবাজার খোলা না রাখার নির্দেশনা আগামী ঈদুল আজহা পর্যন্ত স্থগিত রাখার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। সংগঠনটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

শনিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত লোকাল গার্মেন্টসবিষয়ক (অভ্যন্তরীণ পোশাক) স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ অনুরোধ জানান ব্যবসায়ীরা। করোনার প্রভাবে গত দুই বছরে ঈদ, নববর্ষসহ অন্যান্য উৎসবে পুরো মাত্রায় বেচাকেনা না হওয়ায় আপাতত এই বিধিনিষেধ তুলে নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে এফবিসিসিআই।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, উৎসবকেন্দ্রিক কেনাবেচায় মূলত সন্ধ্যার পরই অফিসফেরত ক্রেতাদের সমাগম শুরু হয়। এমন প্রেক্ষাপটে রাত আটটা পর্যন্ত কেনাবেচা সীমিত করা হলে দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা বিপাকে পড়বেন, একই সঙ্গে ক্রেতাসাধারণকেও ভোগান্তি পোহাতে হবে।

বৈঠকে অভ্যন্তরীণ পোশাক উৎপাদকদের জন্য গার্মেন্টস পল্লি স্থাপনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।

ব্যবসায়ীরা বলেন, অভ্যন্তরীণ পোশাক উৎপাদকদের বিভিন্ন জায়গা থেকে কাঁচামাল সংগ্রহ করে আবার প্যাকেজিং করতে হয়। সেগুলো পাইকারি বাজারে বিক্রি করতে বড় অঙ্কের অর্থ খরচ হয়। নির্ধারিত পল্লি থাকলে এ খরচ অনেকটাই কমে যাবে। এটা ক্রেতাদের আরও সুলভ মূল্যে পোশাকের চাহিদা মেটানোর জন্য সহায়ক হবে।

এ দাবির প্রতি সমর্থন জানিয়ে এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন বলেন, গার্মেন্টস পল্লির ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হবে। ২০২৬ সালের পর ব্যবসায়ীদের বাড়তি কিছু চ্যালেঞ্জে পড়তে হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ অভ্যন্তরীণ পোশাক প্রস্তুতকারক শিল্প মালিক সমিতির সভাপতি মো. আলাউদ্দিন মালিক বলেন, স্থানীয়ভাবে উৎপাদিত পোশাকের কল্যাণে বিপুল পরিমাণ আমদানি ব্যয় সাশ্রয় হচ্ছে। ব্যাংকঋণ পেলে এ খাত আরও সমৃদ্ধ হবে।

কমিটির ডিরেক্টর ইনচার্জ আবু মোতালেব অভিযোগ করেন, রাজস্ব কর্মকর্তারা ভ্যাট আদায়ের নামে ব্যবসায়ীদের হয়রানি করছে। অবিলম্বে এসব হয়রানি বন্ধ করতে হবে।

সভায় আরও বক্তব্য দেন, এফবিসিসিআইর পরিচালক শফিকুল ইসলাম ভরসা ও হাফেজ হারুন।