বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২০১০ সাল থেকে প্রতিবছর কর মেলা আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে এই কর মেলা সাধারণ করদাতাদের কাছে বেশ জনপ্রিয় হয়েছে। কর মেলা না হওয়ার বিষয়ে জানতে চাইলে এনবিআরের আয়কর বিভাগের সদস্য মো. গোলাম নবী প্রথম আলোকে বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও কর মেলা হচ্ছে না। করদাতারা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে রিটার্ন দিতে পারবেন। সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে।

কর মেলা না হলেও করদাতারা যাতে প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ পান, সে জন্য সম্প্রতি কর অঞ্চলগুলোকে নির্দেশ দেয় এনবিআর। একাধিক কর অঞ্চলের কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা কর অঞ্চলে উৎসবের আমেজ তৈরির প্রস্তুতি নিচ্ছেন। নভেম্বর মাসের শেষ দুই সপ্তাহ প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হবে। তবে ব্যাংকের বুথের ব্যবস্থা থাকবে না বলে জানিয়েছেন একাধিক কর কর্মকর্তা। শুধু রিটার্ন জমা করতে পারবেন করদাতারা।

সাধারণত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করা হয়ে থাকে। দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই করদাতাদের জন্য এ ধরনের কর মেলার আয়োজন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর ২৫ লাখের মতো রিটার্ন জমা পড়েছিল।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন