চালকলের মালিকেরা মূল্যবৃদ্ধির জন্য দায়ী নন, দাবি রশিদের

চালের দাম বাড়ার সঙ্গে মিলমালিকেরা আদৌ দায়ী নন বলে দাবি করেছেন বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিলমালিক সমিতির সভাপতি আবদুর রশিদ। গতকাল বৃহস্পতিবার বিকেলে কুষ্টিয়ায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এমন দাবি করেন।

বিকেল সাড়ে চারটায় জেলার চালকলমালিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে এই সভার আয়োজন করা হয়। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম সভাপতিত্ব করেন।

সভার শুরুতে জেলা খাদ্য নিয়ন্ত্রক এস এম তাহসিনুল হক জানান, গত এক মাসের ব্যবধানে কুষ্টিয়ার অন্যতম চালের মোকাম খাজানগরের মিলগেটে সব ধরনের চালের দাম কেজিপ্রতি গড়ে দুই টাকা করে বেড়েছে। সামনে দাম আরও বাড়লে চাল সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যেতে পারে।

খাজানগর এলাকার দেশ অ্যাগ্রো গ্রুপের মালিক আবদুল খালেক বলেন, ঘটনা সত্য, দাম বেড়েছে। কারা ইচ্ছে করলে বাজার বাড়াতে পারে আর কারা পারে না, সেটা খুঁজে বের করতে হবে।

চালের দাম বাড়ার কারণ হিসেবে চালকলমালিকেরা তিনটি কারণ উল্লেখ করেন—এক. দেশের যেসব বড় গ্রুপ অব কোম্পানি চাল উৎপাদন করছে, তারা দ্রুত সময়ে ধান কিনে মজুত করে ফেলে। দুই. তেলের দাম বেড়েছে। তিন. ধানের দাম বাড়তি ও ভারতে চালের দামও বেড়েছে।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিলমালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও কুষ্টিয়া খাজানগর এলাকার সবচেয়ে বড় রাইচমিলের মালিক আবদুর রশিদ বলেন, ‘আমরা ধান কিনে চাল উৎপাদন করি। অতিরিক্ত মুনাফা করলে আমরা দায়ী। আমরা কখনোই অধিক হারে চালের দাম বাড়াই না। চালের দাম বাড়ানোর সঙ্গে আদৌ মিলাররা (চালকলমালিক) জড়িত নন। এমন অভিযোগের ভিত্তি নেই।