গত বছরের শেষ তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে রবির গ্রাহকসংখ্যা শূন্য দশমিক ৭ শতাংশ বেড়ে ৫ কোটি ৪১ লাখ হয়েছে। আর গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরে একই সময়ে গ্রাহক বেড়েছে ৪ দশমিক ১ শতাংশ।

মোট গ্রাহকের পাশাপাশি বেড়েছে রবির ডেটা গ্রাহকের সংখ্যাও। ২০২১ সালের শেষ তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে রবির ডেটা গ্রাহক দশমিক ৩ শতাংশ বেড়ে হয়েছে ৩ কোটি ৯৭ লাখ। আর গত বছরের একই প্রান্তিকের (জানুয়ারি–মার্চ) তুলনায় এ বছর ডেটা গ্রাহক বেড়েছে ৮ দশমিক ৩ শতাংশ। আর চলতি বছরের প্রথম তিন মাস শেষে রবির ফোরজি গ্রাহকসংখ্যা পৌঁছেছে ২ কোটি ৪৮ লাখে।

রবি জানায়, গত বছরের তুলনায় এ বছর গ্রাহকদের ডেটা ব্যবহারের পরিমাণ ৩৭ শতাংশ বেড়েছে। সর্বশেষ তিন মাসের হিসাবে মোবাইল অপারেটরটির মোট গ্রাহকের ৭৩ দশমিক ৪ শতাংশ ছিল ইন্টারনেট ব্যবহারকারী। আর মোট গ্রাহকের প্রায় ৪৬ শতাংশ ফোরজি গ্রাহক নিয়ে এ খাতে সর্বোচ্চ অবস্থানে থাকার দাবি করেছে কোম্পানিটি।

এদিকে গত বছরের একই প্রান্তিকের (জানুয়ারি–মার্চ) তুলনায় ভয়েস সেবায় রবির আয় ৮ শতাংশের বেশি বেড়েছে। তবে ২০২১ সালের সর্বশেষ প্রান্তিকের (অক্টোবর–ডিসেম্বর) তুলনায় এই খাতে আয় কমেছে ১ দশমিক ৬ শতাংশ।

আর্থিক প্রতিবেদন নিয়ে রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী (সিইও) এম রিয়াজ রশীদ বলেন, ‘আমরা আর্থিক অগ্রগতি নিয়ে সন্তুষ্ট। তবে বর্তমান করব্যবস্থা, বিশেষ করে ২ শতাংশ করপোরেট করের প্রভাবে আমাদের প্রবৃদ্ধি কম হয়েছে।’ এ জন্য আগামী অর্থবছরের বাজেটে টেলিযোগাযোগ খাতের জন্য একটি যৌক্তিক কর কাঠামো প্রণয়নের দাবি জানান তিনি।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন