নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে

নিত্যপ্রয়োজনীয় পণ্যের উচ্চ দাম মানুষকে ভোগাচ্ছে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। টানা তিন মাস ধরে চাল, ডাল, আটাসহ বিভিন্ন পণ্যের দাম ঊর্ধ্বমুখী। সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ তথ্য বলছে, এপ্রিলে মূল্যস্ফীতির হার বেড়ে ৫ দশমিক ৫৬ শতাংশে দাঁড়িয়েছে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ। গতকাল বিবিএসের ওয়েবসাইটে মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়।

বিবিএসের তথ্যমতে, গত ফেব্রুয়ারি থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। ওই মাসে গড় মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৩২ শতাংশ। পরের মাস মার্চে তা বেড়ে হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। পয়েন্ট টু পয়েন্ট (মাসওয়ারি) ভিত্তিতে এপ্রিলে তা আরও বেড়ে ৫ দশমিক ৫৬ শতাংশে দাঁড়িয়েছে।

বিবিএস বলছে, গ্রাম ও শহর দুই জায়গাতেই মূল্যস্ফীতির হার বেড়েছে। শহরে এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার বেড়ে ৫ দশমিক ৩৯ শতাংশে দাঁড়িয়েছে। এর আগের মাসে যা ছিল ৫ দশমিক ৩১ শতাংশ।

বিবিএস বলছে, চাল, ডাল, আটা, তেল, তরল দুধসহ খাদ্যপণ্যের দাম যেমন বেড়েছে, তেমনি খাদ্যবহির্ভূত পণ্যের দামও বেড়েছে।

এপ্রিলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। আর খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার এপ্রিলে হয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ, যা আগের মাসে ছিল ৫.৩৯ শতাংশ।

বিবিএস বলছে, গ্রাম ও শহর দুই জায়গাতেই মূল্যস্ফীতির হার বেড়েছে। শহরে এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার বেড়ে ৫ দশমিক ৩৯ শতাংশে দাঁড়িয়েছে। এর আগের মাসে যা ছিল ৫ দশমিক ৩১ শতাংশ। এ ছাড়া খাদ্য মূল্যস্ফীতি আগে যেখানে ছিল ৪ দশমিক ৮০ শতাংশ, এপ্রিলে তা বেড়ে ৪ দশমিক ৮৭ শতাংশ হয়েছে। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার বেড়ে হয়েছে ৫ দশমিক ৯৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৮৭ শতাংশ।

ওয়েবসাইটে প্রকাশিত বিবিএসের হালনাগাদ তথ্য বলছে, গ্রামাঞ্চলে এপ্রিলে গড় মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৬৬ শতাংশ হয়েছে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ। এ ছাড়া খাদ্য মূল্যস্ফীতি মার্চে যেখানে ছিল ৫ দশমিক ৮৩ শতাংশ, এপ্রিলে তা বেড়ে হয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ।