default-image

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বিনায়ক সেন। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করবেন তিনি। এত দিন তিনি প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক ছিলেন।

গবেষক বিনায়ক সেন বিআইডিএসের বর্তমান মহাপরিচালক কে এ এস মুর্শিদের স্থলাভিষিক্ত হবেন। বিনায়ক সেন ১৯৮৬ সালে বিআইডিএসে যোগ দেন। তিনি দারিদ্র্য, আয়বৈষম্য ও মানব উন্নয়ন নিয়ে কাজ করেছেন দীর্ঘদিন। একই সঙ্গে শ্রমবাজার, সামাজিক সুরক্ষা, সুশাসন, রাজনৈতিক অর্থনীতি বিষয়েও গবেষণার অভিজ্ঞতা রয়েছে তাঁর। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তাঁর ৭০টির বেশি গবেষণা প্রতিবেদন ছাপা হয়েছে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বিশ্বব্যাংকের সদর দপ্তরের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে কাজ করেছেন বিনায়ক সেন।

এ ছাড়া ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা প্রতিষ্ঠানের (আইএফপিআরআই) জ্যেষ্ঠ গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন তিনি। এর বাইরে বিনায়ক সেন এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাইকা, ইউএনএসকাপ, ডিএফআইডি ও ইউএনডিপি মতো সংস্থায় পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন
অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন