বিসিকের ৯১৩টি প্লট বরাদ্দ দেওয়া হবে

দেশের ১৪টি ক্ষুদ্র ও কুটির শিল্প নগরীতে ৯১৩টি প্লট বরাদ্দ দেওয়া হবে। গতকাল সোমবার প্লট বরাদ্দ দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বা বিসিক। বিজ্ঞপ্তি প্রকাশের ৪৫ দিনের মধ্যে আগ্রহী বিনিয়োগকারীরা প্লটের জন্য আবেদন করতে পারবেন। বরাদ্দ পাওয়ার পর প্লটের দাম পাঁচ বছরে কিস্তিতে পরিশোধ করা যাবে।

বিসিক সূত্রে জানা গেছে, সবচেয়ে বেশি ৩৬২টি প্লট আছে মুন্সিগঞ্জের বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরীতে। এ ছাড়া গোপালগঞ্জের বিসিক শিল্প নগরীতে ১৩৮টি এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গল বিসিকে ১২১টি প্লট বরাদ্দ দেওয়া হবে। এ ছাড়া বরগুনা, মাদারীপুর, চুয়াডাঙ্গা, কুমিল্লা, সুনামগঞ্জ, লালমনিরহাট, খাগড়াছড়ি, মেহেরপুর, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠি বিসিক শিল্প নগরীতে খালি প্লট বরাদ্দ দেওয়া হবে। আবেদন করার সময় প্লটের মোট মূল্যের ২০ শতাংশ পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে। একেকটি বিসিক শিল্প নগরীর প্লটের মূল্য একেক রকম।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে এগিয়ে নিতে ১৯৫৭ সালে বিসিকের জন্ম হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রম, বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী থাকাকালে আইন পরিষদে বিসিক (তখনকার ইপসিক) বিল এনেছিলেন। স্বাধীনতার পর জেলায় জেলায় বিসিক শিল্পনগর প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়।