ইএফডি লটারিতে এবার প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত কুপন নম্বর হলো ০০২৩২২কিউইভিজেকিউইউজি৫৭৬। এই বিজয়ী পাবেন এক লাখ টাকা। দ্বিতীয় বিজয়ীর কুপন নম্বর হলো ০০২২২২এফজিএএএক্সএফআর ৪৭৯। এই বিজয়ী পাবেন ৫০ হাজার টাকা।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আরও বলেন, বিদায়ী অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও কাছাকাছি পৌঁছাবে। বিদায়ী অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্য এনবিআরের। তিনি আরও বলেন, কর ফাঁকি দিতে যেন উৎসাহিত না হয়, সে জন্য ধারাবাহিকভাবে করহার কমানো হয়েছে। কর নেট সম্প্রসারণে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এনবিআর প্রতি মাসে লটারির মাধ্যমে ১০১ ভ্যাটদাতাকে এই পুরস্কার দেয়। এর মধ্যে প্রথম পুরস্কার বিজয়ী ১ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী ৫০ হাজার টাকা ও তৃতীয় বিজয়ী ৫ জন ২৫ হাজার টাকা করে পান। বাকি ৯৪ জনকে ১০ হাজার টাকা করে দেওয়া হয়।

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটযন্ত্রের মাধ্যমে বেচাকেনা উৎসাহিত করতে এনবিআরের ভ্যাট বিভাগ এই লটারির আয়োজন করে।

বিজয়ীদের চলতি মাসের শেষ কার্যদিবসের মধ্যে পুরস্কারের জন্য আবেদন করতে হবে। এরপর কুপন নম্বর মিলিয়ে দেখাসহ যাবতীয় তথ্য যাচাই–বাছাই করা হবে। আবেদনপত্রে আবেদনকারীর নাম, সই, ঠিকানা, মুঠোফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে), চালান নম্বর, ইস্যুর তারিখ থাকতে হবে। এই পর্যন্ত সাড়ে সাত হাজার ইএফডি মেশিন বসানো হয়েছে।

অর্থনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন